জাবির বাসে ঢাবি শিক্ষার্থীদের হামলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্য দিয়ে যাওয়ার সময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাসে ঢাবির একদল শিক্ষার্থীর হামলার অভিযোগ পাওয়া গেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2015, 04:42 PM
Updated : 9 Oct 2015, 06:34 PM

শুক্রবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ রহমান ও সার্জেন্ট জহুরুল হক হল সংলগ্ন সড়ক দিয়ে বাসটি যাওয়ার সময় এ হামলার ঘটনা ঘটে বলে জানান বাসে অবস্থানরত কয়েকজন শিক্ষার্থী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইলিয়াস আহমেদ খান জানান, এ ঘটনায় বাস চালক মো. শামীম ও তার সহকারী শাকিলসহ ছয় জন আহত হয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “জ্যামের কারণে বাসটি (ঢাকা মেট্রো ব- ১১৪৬৮৯) শাহবাগ হয়ে না গিয়ে টিএসসি হয়ে কাটাবন দিয়ে সায়েন্সল্যাবে যাচ্ছিল। এফ রহমান হলের সামনে গেলে হঠাৎ ঢাবির ১৫-১৬ জন শিক্ষার্থী বাসে উঠে বাসচালক ও তার সহকারীকে মারধর করতে থাকে।”

“এসময় তারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নিয়ে ‘অকথ্য ভাষায়’ গালিও দিতে থাকে। এর প্রতিবাদ করায় বাসের কয়েকজন শিক্ষার্থীকেও মারধর করে হামলাকারী ওই শিক্ষার্থীরা।”

ডান পাশ দিয়ে গাড়ি চালানোর বিষয়ে মারধরে আহত গাড়ির চালক শামীম বলেন, “আজ ঢাকায় পরীক্ষা থাকায় রাস্তায় অনেক জ্যাম ছিল। তাই শিক্ষার্থীদের অনুরোধে দ্রুত যাওয়ার জন্য আমি এভাবে গাড়ি চালাচ্ছিলাম।”

ঘটনার সত্যতা স্বীকার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হামলার বিষয়ে আমি শুনেছি। অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাসে কোনো যুক্তিতেই এভাবে আমাদের (ঢাবি) শিক্ষার্থীরা হামলা করতে পারে না। এরকম ঘটনার ফলে পারস্পরিক সম্প্রীতি নষ্ট হয়, তাই আমরা গুরুত্বের সঙ্গেই বিষয়টি দেখছি। আমরা খোঁজ-খবর নিয়ে দেখছি। দোষী শিক্ষার্থীদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি ঘটনা শুনে তাৎক্ষণিক ঢাবির প্রক্টরের সাথে যোগাযোগ করেছি। তিনি জহুরুল হক ও এফ রহমান হল প্রশাসনের সাথে যোগাযোগ করেছেন। তারা এ বিষয়ে  ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।”

এদিকে এই ঘটনার কারণে নিয়মিত রুটে বাস চলাচলে কোনো পরিবর্তন হবে না বলে জানিয়েছেন জাবির পরিবহন বিভাগের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক এমদাদুল হক।