পদোন্নতিতে তদবির-সংস্কৃতি থেকে বেরুনোর আশা তথ্যমন্ত্রীর

সরকারি চাকরির পদোন্নতিতে তদবির সংস্কৃতি থেকে বেরুনোর আশা প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 05:43 PM
Updated : 8 Oct 2015, 05:43 PM

তথ্য মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন অধিদপ্তর ও সংস্থার সঙ্গে ২০১৫-১৬ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বৃহস্পতিবার তিনি এই আশাবাদ প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, “অ্যানুয়াল পারফর্মেন্স অ্যাগ্রিমেন্ট স্বাক্ষর করেছি। তার আগে আমাদের গভর্নমেন্ট পারফর্মেন্স ম্যানেজমেন্ট সিস্টেম প্রবর্তন করা হয়। সেখানে আমাদের মন্ত্রণালয় চুক্তিতে আবদ্ধ হয়। এর মাধ্যমে কাজ করতে আমরা দায়বদ্ধ হয়েছি।

“তার অংশ হিসাবে অধিদপ্তর ও সংস্থাগুলোর সঙ্গে আমাদের বার্ষিক কাজের চুক্তি আমরা সম্পাদন করলাম। বছরব্যাপী কী কাজ করবে, সেটা প্রত্যেক দপ্তর নিজেরাই ঠিক করেছে। আমরা মাঝে মাঝে বসব, দেখব দপ্তরগুলো লক্ষ্যে ঠিকমতো পৌঁছুতে পারল কি না। আমরা সেটা মূল্যায়ন করব।”

কেন্দ্রীয়ভাবে মন্ত্রণালয়গুলোরও মূল্যায়নের তথ্য জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, “গত বছর বিভিন্ন মন্ত্রণালয় ১০০ এর মধ্যে ৭২ থেকে ৯২ পর্যন্ত নম্বর পেয়েছে। আমরা পেয়েছি ৮৯। গত বছর আমাদের মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ মাইলফলক আমরা অতিক্রম করেছি।

“এবার আমাদের পাস নম্বর ৯০। প্রত্যেক সংস্থাকে ১০০ ছুঁয়ে দেখতে হবে। ৯০এর নিচে নামলে মনে করবেন, আপনি ব্যর্থ হলেন। সেটা আমরা কঠিনভাবে বিবেচনা করব।”

ইনু বলেন, “এই চুক্তির মাধ্যমে প্রশাসনের বিভিন্ন স্তরে কার কতটুকু দক্ষতা তার একটা মানচিত্র তৈরি হবে। তার ভিত্তিতে ভবিষ্যতের পদোন্নতি ইত্যাদি নির্ভর করবে।

“এর মাধ্যমে তদবিরকেন্দ্রিক সংস্কৃতি থেকে বেরিয়ে এসে মেধা ও দক্ষতার ভিত্তিতে প্রশাসন পরিচালনার কর্মপদ্ধতি চালু হল।”

অনুষ্ঠানে তথ্য সচিব মর্তুজা আহমেদসহ বিভিন্ন অধিদপ্তর, বিভাগ ও দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।