নিরাপত্তা ঝুঁকিতে রুমানা হাশেম

ধর্মীয় উগ্রপন্থিদের ভুয়া হিটলিস্ট তৈরি করে তা প্রচারের অভিযোগ তুলে বাংলাদেশি সংবাদপত্রে খবর প্রকাশের পর নিরাপত্তা সংকটে ভোগার কথা জানিয়েছেন প্রবাসী লেখক-গবেষক রুমানা হাশেম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 05:25 PM
Updated : 8 Oct 2015, 05:25 PM

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইস্ট লন্ডনের গবেষক রুমানা টেলিফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বাংলাদেশি পত্রিকায় ওই মিথ্যা-বানোয়াট প্রতিবেদন প্রকাশের পর থেকে নিরাপত্তাহীনতায় ভুগছি।”

‘অস্ট্রেলিয়া দল না আসার নেপথ্যে দুই তরুণী’ শিরোনামে গত ৫ অক্টোবর একটি প্রতিবেদন প্রকাশ করে বাংলাদেশি একটি দৈনিক।

সেখানে রুমানা হাশেমকে ছদ্মনামী ব্লগার আখ্যা দিয়ে তার বিরুদ্ধে মিথ্যা হিস্টলিস্ট তৈরি এবং তা প্রচার করে বাংলাদেশে অস্ট্রেলিয়া দল না আসার পিছনে ইন্ধন যোগানোর অভিযোগ আনা হয় বলে তিনি জানিয়েছেন।

“এই অভিযোগ একেবারে নির্জলা মিথ্যা এবং বানোয়াট,” বলেছেন তিনি।

নিজের বক্তব্যের পক্ষে যুক্তি দিয়ে রুমানা বলেন, আনসারউল্লাহ বাংলা টিমের যে হিটলিস্টের কথা বলা হয়েছে তার খবর তিনি প্রথম লন্ডন মেট্রোপলিটন পুলিশের কাছ থেকে পেয়েছেন। পরে ৩ সেপ্টেম্বরের ওই লিস্টে থাকা অন্য ব্লগারদের মাধ্যমে তিনি সেটা পান।

“আমি যেহেতু চল্লিশ বছরের জীবনে নবী বা আল্লাহ নিয়ে কোনো লেখায় বা কোনো বক্তব্যে কোনো কঠিন মন্তব্য করিনি, তাই একটি ধর্ম সংক্রান্ত একটি হিটলিস্টে নিজের নাম দেখে বিস্ময়ের সীমা ছিল না। ফলে সেটিকে আমি প্রশ্নবিদ্ধ করেছি এবং চ্যালেঞ্জ করেছি।”