বিদেশে রেল দেখতে যেতে টাকা পাননি এমপিরা

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের বিদেশ সফরের জন্য চাওয়া অর্থ বরাদ্দ করেনি অর্থ মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 05:06 PM
Updated : 8 Oct 2015, 05:06 PM

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

গত অগাস্ট মাসে অনুষ্ঠিত কমিটির এক বৈঠকে সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী ‘রেলের উন্নয়নের লক্ষ্যে’ জাপানসহ বিভিন্ন উন্নত দেশের রেল ব্যবস্থাপনা পরিদর্শন করে সরকারকে পরামর্শ দেওয়ার প্রস্তাব দেন। তার ওই প্রস্তাব কমিটি গ্রহণ করে।

বৃহস্পতিবারের বৈঠকে রেল মন্ত্রণালয় কমিটিকে জানায়, কমিটির সদস্যদের বিদেশ সফরের জন্য চাওয়া টাকা অর্থ মন্ত্রণালয় দিতে রাজি হয়নি।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এ বিষয়ে সাংবাদিকদের বলেন, “না দিলে কিছু করার নেই। তবে অর্থ বিভাগ কোনো কোনো মন্ত্রণালয়ের কমিটির জন্য টাকা দেবে, আবার কোনো কোনো কমিটির জন্য দেবে না, এটা বৈষম্য।”

এদিকে বৈঠকে ঢাকা ও চট্টগ্রামের মধ্যে দ্রুতগতির ইলেকট্রিক ট্রেন চালুর বিষয়ে আলোচনা হয়।

ফজলে করিম বলেন, “কমিটি দ্রুতগামী ট্রেন চালুর সঙ্গে প্লাটফরমে যাত্রীদের জন্য উন্নতমানের সুযোগ-সুবিধা রাখার সুপারিশ করেছে।”

এছাড়া ঢাকার চারপাশে বৃত্তাকারে টেন সার্ভিস চালুর বিষয়ে আলোচনা করা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে রেলের জমি অবৈধ দখলদারদের হাত থেকে উদ্ধার এবং খালি জমিতে বাণিজ্যিক ভবন নির্মাণের সুপারিশ করা হয়।

ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মুজিবুল হক, মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, আলী আজগর, মিজানুর রহমান, সিরাজুল ইসলাম মোল্লা, মোহাম্মদ নোমান ও ইয়াসিন আলী অংশ নেন।