যুদ্ধাপরাধ: মহেশখালীর ১৯ জনের প্রতিবেদন চূড়ান্ত

কক্সবাজারের মহেশখালীর ১৯ জনের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগের তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 09:40 AM
Updated : 8 Oct 2015, 09:40 AM

বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংস্থার সমন্বয়ক আব্দুল হান্নান খান এ তথ্য জানান।

এরা হলেন- কক্সবাজার চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি ও এলডিপি নেতা সালামত উল্লাহ খান, বিএনপির সাবেক সংসদ সদস্য মোহাম্মদ রশিদ মিয়া, জাকারিয়া সিকদার, অলি আহমদ, মো. জালাল উদ্দিন, নূরুল ইসলাম, মোহাম্মদ সাইফুল ইসলাম সাবুল, মমতাজ আহম্মদ, হাবিবুর রহমান, আমজাদ আলী, আব্দুল মজিদ, বাদশা মিয়া, ওসমান গণি, আব্দুল শুক্কুর, সামসুদ্দোহা, মো. জাকারিয়া, মো. জিন্নাহ ওরফে জিন্নাত আলী, জালাল ও আব্দুল আজিজ।

আব্দুল হান্নান সাংবাদিকদের বলেন, এদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হত্যা, নারী নির্যাতন, অগ্নিসংযোগ, ধর্মান্তর ও দেশান্তর করাসহ মানবতাবিরোধী অপরাধের ১৩ ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে। এর মধ্যে ৯৪ জনকে হত্যা, নারী নির্যাতন এবং লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা প্রচূর।

এদের মধ্যে বর্তমানে ছয়জন কারাগারে রয়েছেন। সাতজনকে গ্রেপ্তার করা হলেও কারাগারেই একজনের মৃত্যু হয়।

এই মামলার তদন্ত চলে ২০১৪ সালের ১২ মে থেকে চলতি বছর ৮ অক্টোবর পর্যন্ত। মামলার তদন্ত কর্মকর্তা হিসাবে রয়েছেন নূরুল ইসলাম।

এই মামলায় মোট একশ ২৬ জন সাক্ষী রয়েছে।