বাংলাদেশিদের লিবিয়ায় না যাওয়ার পরামর্শ

লিবিয়ায় চলমান সংঘাত ও আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির প্রেক্ষাপটে বাংলাদেশি নাগরিকদের সে দেশে না যেতে আবারও কঠোরভাবে সতর্ক করে দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 09:11 AM
Updated : 8 Oct 2015, 04:43 PM

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্ত্রণালয় লিবিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সে দেশে না যেতে অনুরোধ করছে।”

লিবিয়া প্রবাসী যারা বর্তমানে দেশে অবস্থান করছেন, তাদেরও আপাতত সে দেশে না ফেরার পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়।

২০১১ সালে লিবিয়ার স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে  দেশটিতে অরাজকতা চলছে। বিদ্রোহীদের বিভিন্ন দল ও উপদলের মধ্যে সেখানে প্রায়ই লড়াই হচ্ছে। উগ্রপন্থি জঙ্গি দল আইএসও লিবিয়ার একটি অংশ দখল করে নিয়েছে।

এই পরিস্থিতিতে ২০১১ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৩৭ হাজার বাংলাদেশিকে লিবিয়া থেকে ফিরিয়ে আনা হলেও প্রায় ৪০ হাজার বাংলাদেশি এখনও সেখানে অবস্থান করছেন বলে গণমাধ্যমের খবর।

অন্যান্য দেশের নাগরিকদের মত বাংলাদেশিরা সেখানে হতাহত বা অপহৃত হয়েছেন। গত ২৪ অগাস্ট নৌকায় করে লিবিয়া থেকে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টায় ভূমধ্যসাগরে ডুবে প্রাণ গেছে অন্তত ২৪ বাংলাদেশির।

সহিংসতার কারণে গত জুলাই মাসে লিবিয়ায় বাংলাদেশের কূটনৈতিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। আপাতত তিউনিশিয়া থেকে বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম চালানো হচ্ছে।