পীযূষ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে দুদকের মামলা

এফডিসির একটি প্রকল্পে দুর্নীতির অভিযোগে মামলায় জড়িয়েছেন অভিনেতা-নির্দেশক পীযূষ বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 02:02 PM
Updated : 7 Oct 2015, 02:05 PM

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) সাবেক ব্যবস্থাপনা পরিচালক পীযূষের সঙ্গে এই মামলায় তিনজনকে আসামি করেছে দুর্নীতি দমন কমিশন।

এফডিসি আধুনিকায়নে যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে সরকারের সাড়ে ৩ কোটি টাকা ক্ষতির অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজ সন্ধ্যায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় দুদকের উপপরিচালক হামিদুল হোসেন বাদী হয়ে মামলাটি করেছেন।”

মামলার অন্য আসামিরা হলেন- মালয়েশিয়ার মেসার্স নভেল কো এর কর্মকর্তা জন নোয়েল, যন্ত্রপাতি সরবরাহকারী স্থানীয় প্রতিনিধি খন্দকার শহীদুল এবং প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

নাম প্রকাশে অনিচ্ছুক এক দুদক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পীযূষ বন্দ্যোপাধ্যায় এমডি থাকার সময় এফডিসির আধুনিকায়নে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। ওই প্রকল্পের পরিচালক ছিলেন শফিকুল ইসলাম।

“ওই প্রকল্পের আওতায় বেশ কিছু যন্ত্রপাতি কেনা হয়েছিল। যন্ত্রগুলো কেনার কথা ছিল যুক্তরাষ্ট্র ও জাপান থেকে। কিন্তু কেনা হয়েছিল চীন এবং মালয়েশিয়া থেকে।”

এতে রাষ্ট্রের ৩ কোটি ৪৬ লাখ ৫৮ হাজার টাকার আর্থিক ক্ষতি হয়েছে বলে মামলায় অভিযোগ করা হয়।

বাংলাদেশের নাটক ও সংস্কৃতি অঙ্গনের পরিচিত মুখ পীযূষ ২০১২ সালে এফডিসির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পান। দুই বছর দায়িত্ব পালনের পর ২০১৪ সালের এপ্রিলে বিদায় নেন তিনি।