তথ্য ছিল নাশকতার: স্বরাষ্ট্রমন্ত্রী

দুই বিদেশি হত্যাকাণ্ডের আগে গোয়েন্দারা নাশকতার আভাস দিয়েছিল বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2015, 12:09 PM
Updated : 7 Oct 2015, 12:10 PM

বুধবার রাজধানীর ফার্মগেইট খামারবাড়িতে জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৫ উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।

সম্প্রতি পাঁচ দিনের ব্যবধানে ঢাকা ও রংপুরে দুই বিদেশি হত্যাকাণ্ডের পর গোয়েন্দা সংস্থাগুলোর ব্যর্থতার দিকে অভিযোগের আঙুল উঠেছে।  

গোয়েন্দারা কী কোনো তথ্য দেয়নি- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “গোয়েন্দারা তো অগ্রিম তথ্য দেয়। নাশকতা হতে পারে এমন তথ্য দিয়েছিল।”

জঙ্গি হামলার আশঙ্কা থেকে বাংলাদেশে চলাফেরায় নিজ নিজ দেশের নাগরিকদের অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সতর্কতা জারির মধ্যে গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালির নাগরিক চেজারে তাভেল্লা হত্যাকাণ্ডের পর ৩ অক্টোবর রংপুরে খুন করা হয় জাপানের নাগরিক কুনিও হোশিকে

সতর্কতা জারির বিষয়ে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট সোমবার সাংবাদিকদের বলেন যে তাদের কাছে বিশ্বাসযোগ্য তথ্য ছিল।

তবে কূটনৈতিক সূত্র থেকে কখনোই বিদেশিদের উপর হামলার কোনো আশঙ্কা কিংবা তথ্য সরকারকে জানানো হয়নি বলে দাবি করেন আসাদুজ্জামান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী এর আগে বলেছিলেন, মন্ত্রীসহ ভিআইপিদের উপর হামলা হতে পারে বলে সরকারের কাছে গোয়েন্দা তথ্য ছিল।

বাংলাদেশে এই দুই হত্যাকাণ্ডের দায়িত্ব স্বীকার মধ্যপ্রাচ্যের জঙ্গি গোষ্ঠী আইএস করেছে বলে দাবি উঠেছে। তবে তা নাকচ করেছে সরকার।    

কী কারণে এ দুই বিদেশি নাগরিককে হত্যা করা হয়েছে, সে বিষয়ে এখনও সুনির্দিষ্ট কোনো তথ্য উদঘাটন করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী। গ্রেপ্তারও করা যায়নি কোনো খুনিকে।

বিদেশি হত্যার ঘটনা যুদ্ধাপরাধের রায়ের প্রতিক্রিয়া কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান স্বরাষ্টমন্ত্রী।

এতে জামায়াতে ইসলামীর জড়িত থাকতে পারে বলে ভারতের গোয়েন্দাদের সন্দেহের কথা গণমাধ্যমে এসেছে।

আসাদুজ্জামান খাঁন কামাল

এই বিষয়ে মন্ত্রী বলেন, “এ ঘটনার সঙ্গে কে জড়িত, তা তদন্ত শেষ হওয়ার আগে আমি বলতে চাই না।”

গোয়েন্দা সংস্থাগুলো হত্যাকাণ্ডের সবদিক নিয়ে তদন্ত করে দেখছে এবং তা মঙ্গলবার কূটনীতিকদের জানানো হয়েছে বলে জানান তিনি।

এদিকে গাইবান্ধার সুন্দরগঞ্জে শিশুকে গুলি করার ঘটনায় স্থানীয় সংসদ সদস্য মঞ্জুরুল ইসলাম লিটনের গ্রেপ্তার না হওয়া নিয়েও সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন স্বরাষ্ট্রমন্ত্রী।

সরকারদলীয় সংসদ সদস্য হওয়ার কারণেই তাকে গ্রেপ্তার হচ্ছেন না বলে অভিযোগের প্রতিক্রিয়ায় তিনি বলেন, “আইন সবার জন্য সমান। তিনি সরকারি দলের সাংসদ, নেতা-কর্মী বা যিনিই হন, তাকে বিচারের মুখোমুখি হবে হবে।”

পিডিবির সাবেক চেয়াম্যান খিজির খান ও মাওলানা নূরুল ইসলাম ফারুকীসহ বেশ কিছু হত্যাকাণ্ডে অপরাধীদের পুলিশ ধরতে পারছে না কেন- প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, “আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থা এ নিয়ে কাজ করছে।”