মোবাইল ব্রডব্যান্ড ব্যবহারে প্রতিবেশীদের থেকে এগিয়ে বাংলাদেশ

মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে প্রতিবেশী ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 02:09 PM
Updated : 6 Oct 2015, 02:09 PM

আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থা (আইটিইউ) ও ইউনেসকো প্রকাশিত ‘দ্য স্টেট অব ব্রডব্যান্ড ২০১৫’ শীর্ষক প্রতিবেদনের বরাত দিয়ে মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ তথ্য জানিয়েছে।

বিটিআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই প্রতিবেদন অনুযায়ী মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারে বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৯ তম। অন্যদিকে ভারতের ১৫৫ ও পাকিস্তানের অবস্থান ১৫৬ তম।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ প্রতি ১০০ জনে তারযুক্ত ফিক্সড/ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারে গত বছরের চেয়ে চার ধাপ এগিয়ে ১৩২তম অবস্থানে উঠে এসেছে।

এই সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশ পাকিস্তান  (১৩৫),  নেপাল (১৩৯), মিয়ানমার (১৫১) ও আফগানিস্তানসহ (১৮৫) ৫৭ টি দেশের চেয়ে এগিয়ে রয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ডিজিটাল উন্নয়নের জন্য জাতিসংঘের ব্রডব্যান্ড কমিশনের সাম্প্রতিক সভায় আনুষ্ঠানিকভাবে বিশ্ব ব্রডব্যান্ড পরিস্থিতি নিয়ে আইটিইউ ও ইউনেসকোর ওই প্রতিবেদন  প্রকাশিত হয় বলে বিটিআরসি জানায়।

প্রতিবেদন অনুসারে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাসা বাড়িতে ইন্টারনেট সংযোগের হিসেবে বাংলাদেশের অবস্থান ১০১তম এবং এর হার ৬ দশমিক ৫ শতাংশ, যা ২০০৪ সালে ছিল ৪ দশমিক ৬ শতাংশ।

দেশে ব্যক্তিগত পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের হার ৯ দশমিক ৬ শতাংশ। এতে বাংলাদেশের অবস্থান ১৬২তম। ১৪৪টি উন্নয়নশীল দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৫ তম। ৪৮টি স্বল্পোন্নত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ২২ তম।

ব্রডব্যান্ড কমিশনের এই প্রতিবেদন মূলত ২০১৪ সালের তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে।

বিটিআরসির হিসাবে, বর্তমানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা  ৫ কোটি ২২ লাখ (অগাস্ট শেষ নাগাদ)। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫ কোটি ৭ লাখ ,যা মোট জনসংখ্যার প্রায় ৩২ শতাংশ।

ইন্টারনেট গ্রাহক সংখ্যা গত কয়েক বছরে ধারাবাহিকভাবে বেড়েছে, ২০০২ সালে  গ্রাহক সংখ্যা ছিল ৭০ হাজার, ২০০৪ সালে ১ লাখ, ২০০৯ সালে ৭০ লাখ, ২০১১ সালে  ২ কোটি, ২০১৩ সালের জুলাই মাসে ৩ কোটি ৬০ লাখ, ২০১৪ সালের জুলাই মাসে ৩ কোটি ৯৪ লাখ ছিল।

বিশ্বের ৫৬টি দেশে এখনও জাতীয় ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়ন করা না হলেও ২০০৯ সালে বাংলাদেশে এই নীতিমালা করা হয়। বর্তমানে এটি আরও যুগোপযোগী করে নতুন ব্রডব্যান্ড নীতিমালা প্রণয়নের কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে বিটিআরসি জানিয়েছে।