সীমান্তে বেড়েছে নজরদারি

দুই বিদেশি নাগরিক খুন হওয়ার পর দেশের সীমান্ত এলাকা বেনাপোলে দেশি-বিদেশিদের চলাচলে নজরদারি বাড়ানো হয়েছে।  

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 05:59 AM
Updated : 6 Oct 2015, 03:43 PM

বেনাপোল বন্দর ইমিগ্রেশন ও বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি কর্তৃপক্ষ জানিয়েছে, সরকারের ‘বিশেষ নির্দেশে’ সতর্কতা জোরদার করেছে তারা।

ইমিগ্রেশন পুলিশের পরিদর্শক মোমিন উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যে সকল বিদেশি নাগরিক বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে আসছেন এদেশে তাদের অবস্থানের ঠিকানা নির্ভুলভাবে লিপিবদ্ধ করা হচ্ছে। সঙ্গে সঙ্গে ঠিকানাটি ঢাকা অফিসে পাঠানো হচ্ছে। এছাড়া এদেশ থেকে যারা ভারতে যাচ্ছেন তাদের পাসপোর্ট ও ভিসা সম্পূর্ণ যাচাই বাছাই করে দেশত্যাগের অনুমতি দিতে আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে।”

একইভাবে বেনাপোলসহ যশোর জেলার বিভিন্ন সীমান্তে নিরাপত্তা বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন যশোর ২৬ বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেনেন্ট কর্নেল জাহাঙ্গীর হোসেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “সীমান্ত পথে অপরাধীরা যাতে দেশ ত্যাগ করতে না পারে সে জন্য সার্বক্ষণিক সতর্কতা রয়েছে। নিরাপত্তাও জোরদার করা হয়েছে।”

(ফাইল ছবি)

গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা হত্যাকাণ্ডের পর ৩ অক্টোবর রংপুরে খুন করা হয় জাপানের নাগরিক কুনিও হোশিকে।

পঞ্চাশোর্ধ্ব তাভেল্লা নেদারল্যান্ডসভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান আইসিসিও-এর বাংলাদেশের খাদ্য নিরাপত্তা বিষয়ক একটি প্রকল্পের পরিচালক ছিলেন। বাংলাদেশে একাই থাকতেন তিনি।

৬৬ বছর বয়সী কুনিও আসেন জাপান প্রবাসী রংপুরের দুই ভাইয়ের সঙ্গে যোগাযোগের সূত্র ধরে। রংপুরের কাউনিয়ায় একটি ঘাসের খামার করছিলেন তিনি। তিনিও রংপুর শহরে একটি ভাড়া বাড়িতে একা থাকতেন।

পরে এ দুজনকে খুনের দায় মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস স্বীকার করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর এলেও এর কোন ভিত্তি পাওয়া যায়নি বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন।