কূটনীতিকদের ‘পরিস্থিতি জানাবেন’ পররাষ্ট্রমন্ত্রী

দুই বিদেশি নাগরিক হত্যা এবং আইএস এর ‘দায় স্বীকার’ নিয়ে হঠাৎ করেই বাংলাদেশ নতুন আলোচনায় চলে আসার প্রেক্ষাপটে বিদেশি কূটনীতিকদের সামনে আসছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2015, 05:31 AM
Updated : 6 Oct 2015, 08:02 AM

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা খালেদা বেগম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মঙ্গলবার বিকাল ৩টায় পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে কূটনীতিকদের অবহিত করবেন।”

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও ব্রিফিংয়ে উপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে। 

বাংলাদেশে ‘অস্ট্রেলীয় স্বার্থের ওপর জঙ্গি হামলার পরিকল্পনার’ তথ্য পাওয়ার কথা বলে গত মাসের শেষে দেশটি তাদের ক্রিকেট দলের বাংলাদেশ সফর পিছিয়ে দেয়। তখনই হঠাৎ করে বাংলাদেশে জঙ্গি উত্থানের সম্ভাবনা নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়।   

এরপর ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান বাংলাদেশের পরিস্থিতি দেখতে ঢাকায় আসেন এবং তার অবস্থানের মধ্যেই ২৮ সেপ্টেম্বর গুলশানের কূটনৈতিক পাড়ায় চেজারে তাভেল্লা নামের এক ইতালীয় এনজিওকর্মীকে গুলি করে হত্যা করা হয়।

এর পাঁচ দিনের মাথায় রংপুরের এক গ্রামে একই কায়দায় খুন হন জাপানি নাগরিক কুনিও হোশি। দুটি ঘটনার পরই আইএস হত্যার দায় স্বীকার করে বলে খবর দেয় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলে আসছেন, দুই খুনের সঙ্গে আইএস-এর সম্পৃক্ততার কোনো প্রমাণ তারা পাননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন, আইএস বা তেমন কোনো জঙ্গি সংগঠনের তৎপরতা বাংলাদেশে নেই।

এসব ঘটনার পেছনে বিএনপি-জামায়াত জোটের ‘হাত থাকতে পারে’ ইংগিত করে প্রধানমন্ত্রী বলেছেন, সরকারের অর্জনকে প্রশ্নবিদ্ধ করতেই এসব ঘটানো হচ্ছে।

সরকার বিদেশিদের নিরাপত্তা নিয়ে আশ্বস্ত করলেও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ তাদের নাগরিকদের বাংলাদেশে চলাফেরায় সতর্কতা জারি করেছে। জাপান, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন দোষীদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে।

বাংলাদেশে ‘আইএস-এর উত্থান’ ঠেকাতে একসঙ্গে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট বলেছেন, আইএস-এর উত্থান ঠেকাতে তার দেশ বাংলাদেশের পাশে থাকবে।