পে-স্কেল পুনর্নির্ধারণের দাবিতে আন্দোলনে নামছেন চিকিৎসকরা

অষ্টম পে-স্কেল পুনর্নির্ধারণ এবং চিকিৎসকদের জন্য স্বতন্ত্র পে-স্কেলের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 03:47 PM
Updated : 4 Oct 2015, 05:01 PM

নতুন পে-স্কেল পরিমার্জন করে ‘বৈষম্যমূলক বেতন কাঠামো নিরসন’, জ্যেষ্ঠ অধ্যাপকদের জন্য সিলেকশনগ্রেড পুনর্বহাল, সিলেকশন স্কেল ও টাইম স্কেল পুনর্বহালসহ চিকিৎসকদের জন্য স্বতন্ত্র পে-স্কেল প্রণয়নের দাবিতে ঢাকা মেডিকেলের সর্বস্তরের চিকিৎসকরা সোমবার কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করবেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বেলা সাড়ে ১২টায় এই মানববন্ধন হবে বলে ঢাকা মেডিকেলের চিকিৎসকদের পক্ষে ডা. হোসেন মো. মুস্তাফিজুর রহমান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মানববন্ধন কর্মসূচি আয়োজনের অন্যতম উদ্যোক্তা ঢাকা মেডিকেলের সহকারী রেজিস্ট্রার (মেডিসিন) ডা. ইমরান মাহমুদ বলেন, “মেডিকেলের অধ্যাপকরা তৃতীয় গ্রেডে বেতন পান। আগে সিলেকশনগ্রেড পেয়ে অধ্যাপকরা দ্বিতীয় গ্রেডে আসতেন। নতুন পে-স্কেলে সিলেকশন গ্রেড রাখা হয়নি। ফলে চিকিৎসকদের থেকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (দ্বিতীয় গ্রেডের) হওয়ার পথ রু্দ্ধ হয়েছে।

“এছাড়া বিসিএস পাশ করে মেডিকেল অফিসার পদে চিকিৎসকরা যোগ দেন নবম গ্রেডে। এর চার বছর পর সিলেকশন স্কেলে সপ্তম গ্রেডে এবং উচ্চতর ডিগ্রি থাকলে ১০ বছর পর টাইম স্কেল অনুযায়ী পঞ্চম গ্রেডে পদোন্নতি পেতেন। এবার আর সে সুযোগ রাখা হয়নি। উচ্চতর ডিগ্রি না থাকলে নবম থেকে সপ্তম গ্রেডে আসা যাবে না”

তাই অধ্যাপকদের জন্য সিলেকশনগ্রেড এবং সিলেকশন স্কেল ও টাইম স্কেল পুনর্বহালসহ চিকিৎসকদের জন্য স্বতন্ত্র পে-স্কেল প্রণয়নের দাবিতে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

কর্মসূচি চলাকালেও হাসপাতালে রোগীদের সব ধরনের সেবা দেওয়া হবে বলে জানান সহকারী রেজিস্ট্রার ইমরান।