জাপানি হত্যা: পুলিশের মামলায় আসামি ৩

রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি খুন হওয়ার ঘটনায় অজ্ঞাতপরিচয় তিন আসামির বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 04:13 AM
Updated : 4 Oct 2015, 07:55 AM

কাউনিয়া থানার ওসি রেজাউল করিম জানান, শনিবার মধ্যরাতের পর পুলিশের পক্ষ থেকে এ হত্যা মামলা দায়ের করা হয়।

শনিবার বেলা ১১টার কিছুক্ষণ আগে কাউনিয়া উপজেলার আলুটারি মহিষওয়ালা মোড়ে ৬৬ বছর বয়সী ওই জাপানিকে গুলি করে হত্যা করা হয়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তিনজন মুখোশধারী কুনিও হোশিকে গুলি করে মোটরসাইকেলে করে পালিয়ে যায়।

এ ঘটনায় এ পর্যন্ত ছয়জনকে আটক করেছে পুলিশ। তবে তাদের কারও নাম এখনও মামলার এজাহারে অন্তর্ভুক্ত করা হয়নি বলে অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমরা যাদের আটক করেছি তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। হত্যার ঘটনায় সংশ্লিষ্টতা পাওয়া গেলে তাদের আসামি করা হবে।”

আটক ছয়জনের মধ্যে রংপুর মহানগর বিএনপির সদস্য রাশেদুন নবী খান বিপ্লব ও সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান লাকুও রয়েছেন বলে খবর পাওয়া গেছে।

আটক বাকিরা হলেন- কুনিওর বাড়িওয়ালা মুন্সিপাড়ার জাকারিয়া বালা (৫৮) ও তার শ্যালক হীরা (৪৮), রিকশাচালক মোন্নাফ আলী ও আলুটারি গ্রামের খোকা মিয়ার ছেলে মুরাদ হোসেন।

চলতি বছরের মে মাসে বাংলাদেশে আসার পর রংপুর শহরের মুন্সীপাড়ায় জাকারিয়ার বাড়িতে ভাড়া থাকতে শুরু করেন কুনিও হোশি। সেখানে তিনি জমি ইজারা নিয়ে ঘাসের চাষ করছিলেন।

গত সপ্তাহে ঢাকায় ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা হত্যাকাণ্ডের মতই কুনিও হোশিকে খুনের দায় মধ্যপ্রাচ্যভিত্তিক উগ্রপন্থি দল আইএস স্বীকার করে নিয়েছে বলে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’-এর দাবি।

ওই জঙ্গি গোষ্ঠী আরও হামলা চালানোর হুমকি দিয়েছে জানিয়ে তাদের টুইট উদ্ধৃত করে রয়টার্স বলেছে, “ধর্মযুদ্ধে অংশগ্রহণকারী জোটের দেশগুলোর নাগরিকদের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত থাকবে। মুসলমানদের মাটিতে তাদের নিরাপত্তা বা জীবিকা থাকবে না।”

ইতালীয় ও জাপানি নাগরিককে হত্যার ধরন একই বলে মনে করলেও এর সঙ্গে আইএস-এর সংশ্লিষ্টতা আছে বলে মনে করেন না স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তার সন্দেহ, এই হত্যাকাণ্ডের পেছনে ‘অস্থিতিশীলতা তৈরির ষড়যন্ত্র’ রয়েছে।