জাপানি হত্যার দ্রুত তদন্ত চায় যুক্তরাষ্ট্র

জাপানি নাগরিক কুনিও হোশি হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারে এমন সব দিক বিবেচনায় নিয়ে অনুসন্ধান চালাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সা বার্নিকাট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2015, 02:19 PM
Updated : 3 Oct 2015, 07:48 PM

শনিবার সকালে রংপুরের কাউনিয়ায় মুখোশধারী দুর্বৃত্তদের গুলিতে কুনিও হোশির মৃত্যুর পর বিকালে যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়।
 

বিবৃতিতে হত্যায় জড়িত অপরাধীদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়ে রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, “এ হত্যাকাণ্ডের সব দিক বিবেচনায় নিয়ে অনুসন্ধান চালানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি জোর দাবি জানাই।”

বিবৃতিতে কুনিওর নিহতের ঘটনায় তার পরিবার ও বন্ধুদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানান বার্নিকাট।

ঢাকায় ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা খুনের এক সপ্তাহের মধ্যে শনিবার বেলা ১১টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি মহিষওয়ালা মোড়ে দুর্বৃত্তের গুলিতে নিহত হন জাপানের নাগরিক কুনিও হোশি।

আলুটারি গ্রামের এক ব্যক্তির জমি ইজারা নিয়ে একটি ঘাসের খামার করেছিলেন কুনিও হোশি।

খামারে যাওয়ার পথে মোটরসাইকেলে আসা মুখোশধারীদের হাতে তিনি গুলিবিদ্ধ হন।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর ঢাকায় ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লাকেও গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায়ও খুনিরা মোটর সাইকেলে এসেছিল বলে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।

ইতালীয় তাভেল্লা হত্যার তদন্তে ব্যক্তিগত সম্পর্ক বা জীবন ও পেশাগত বিষয় এবং হত্যায় জঙ্গি সংশ্লিষ্টতা এই দুটি বিষয় প্রাধান্য দেওয়ার পাশাপাশি সরকারকে বেকায়দায় ফেলতে তৃতীয় কোনো পক্ষ এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটিয়েছে কি না, তাও বিবেচনায় নিয়ে তদন্ত করা হচ্ছে বলে গণমাধ্যমকে জানিয়েছে পুলিশ।