জাতিসংঘে কথা বলবেন কুলাউড়ার স্কুলছাত্রী মনি

জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাল্যবিয়ের বিরুদ্ধে কথা বলতে যাচ্ছেন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার দশম শ্রেণির ছাত্রী মনি বেগম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2015, 05:23 PM
Updated : 18 Sept 2015, 07:39 PM

এ উপলক্ষে সুলতানপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রী মনি আগামী ২১ থেকে ২৮ সেপ্টেম্বর নিউ ইয়র্কে থাকবেন বলে সেভ দ্য চিলড্রেন জানিয়েছে।

তাকে জাতিসংঘ অধিবেশনে অংশ নিতে সহায়তা করছে সংস্থাটি। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যের (এমডিজি) মেয়াদ চলতি বছরেই শেষ হতে চলায় জাতিসংঘের এই অধিবেশনেই আগামী ১৫ বছরের জন্য নতুন উন্নয়ন লক্ষ্য-এসডিজি চূড়ান্ত করবেন বিশ্ব নেতারা।

সবচেয়ে বেশি বাল্যবিয়ের দিক দিয়ে বিশ্বের অন্যতম দেশ বাংলাদেশ। বাল্যবিয়ের কারণে শিক্ষা ও অন্যান্য সুবিধা বঞ্চিত হওয়ার পাশাপাশি শারীরিকভাবে প্রস্তুত হওয়ার আগেই সন্তান নিতে বাধ্য হওয়ায় জীবনকে ঝুঁকির মুখে ফেলেন তারা।

১৬ বছরের কিশোরী মনি নিউ ইয়র্কে প্রশিক্ষণে অংশ নেওয়ার পাশাপাশি জাতিসংঘ, সিভিল সোসাইটি ও বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তাসহ আন্তর্জাতিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। অন্যান্য দেশ থেকেও তার মতো যারা আসছেন তাদের সঙ্গে মিলিত হবেন তিনি।

জাতিসংঘ অধিবেশনে তার স্লোগান হবে #লেট হার গ্রো, অর্থাৎ ‘বেড়ে ওঠা, নিজেকে শিক্ষিত করে তোলা এবং সমাজে ভূমিকা রাখার জন্য মৌলিক সেবাগুলো পাওয়ার ক্ষেত্রে সবার সমান সুযোগ থাকতে হবে’।  

মনি বলেন, “মেয়েদের সঠিকভাবে বেড়ে ওঠা ও নিজেদের শিক্ষিত করে তোলা উচিত। কারণ ভবিষ্যৎ বাংলাদেশের জন্য তাদের বিপুল সম্ভাবনা আছে।

“সব সম্ভাবনা শেষ করে দেওয়ার বদলে সমান সুযোগ নিয়ে বেড়ে ওঠার জন্য তাদের সমাজ ও পরিবারের সহযোগিতা দরকার।”

সম্মেলনে যোগ দিতে যাওয়ার আগে ঢাকার বেশ কয়েকটি স্কুল পরিদর্শনের পাশাপাশি শিশু ও তরুণদের কয়েকটি গ্রুপের সঙ্গে মতবিনিময় করেছেন মনি। ২০১৫ পরবর্তী বিশ্ব তারা কেমন দেখতে চায় তা নিয়ে আলোচনা করেছেন তিনি।

জীবনে বৈমানিক হওয়ার স্বপ্ন দেখেন মনি বেগম।

সেভ দ্য চিলড্রেনের স্বাস্থ্য, পুষ্টি ও এইচআইভি/এইডস বিষয়ক পরিচালক ড. ইশতিয়াক মান্নান বলেন, “মনি বেগম বাংলাদেশের শিশুদের কণ্ঠস্বর। কুলাউড়া থেকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তার যাত্রা সত্যিকার অর্থে এদেশের শিশুদের আকাঙ্ক্ষা ও সম্ভাবনাকে তুলে ধরবে।”