এই ভ্যাট ছাত্ররা নয়, কর্তৃপক্ষ দেবে: প্রধানমন্ত্রী

ভ্যাট প্রত্যাহার দাবিতে বেসকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দিনভর সড়ক অবরোধের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভ্যাট তাদের কাছ থেকে নয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে নেওয়া হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2015, 05:18 PM
Updated : 10 Sept 2015, 05:33 PM

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ ওই ভ্যাট দিতে রাজি হয়েছে বলেও সংসদে বলেছেন প্রধানমন্ত্রী।

সড়ক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভে বৃহস্পতিবার দিনভর রাজধানীবাসীর চরম ভোগান্তির পর জাতীয় সংসদে বক্তব্যে সংকট সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রত্যাশা করেন বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।

এর প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী বলেন, “এই ভ্যাট তো ছাত্রদের দিতে হবে না। এটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দিতে হবে। এটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বীকার করেছে।”

বক্তব্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে দৃশ্যত বিরক্তি প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

“এই যে প্রাইভেট বিশ্ববিদ্যালয়, ধানমণ্ডিতে এক বিল্ডিংয়ে কয়েকটা বিশ্ববিদ্যালয়, গুলশানে এক ছাদের নিচে কয়েকটি। বড় বড় নাম, গাল ভরা বুলি। এদের কোনো একাউন্টিবিলিটি নেই।”

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন নিয়ে মোট ৮৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বর্তমানে দেশে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে।

সম্প্রতি এক অনুষ্ঠানে বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালন প্রক্রিয়া নিয়ে অসন্তোষ জানান ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

১৫ থেকে ২০ বছরের পুরনো অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ নিয়োগ না দিয়েই কার্যক্রম চালিয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, অনেক বিশ্ববিদ্যালয় অডিট রিপোর্টও জমা দেয় না।

ক্ষমতা না থাকায় যেসব বিশ্ববিদ্যালয় অনিয়ম করছে,সেগুলোর বিরুদ্ধে ইউজিসি ব্যবস্থা নিতে পারে না বলেও ওই অনুষ্ঠানে জানিয়েছিলেন তিনি।

চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র উপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রতিবাদে গত কয়েক মাস ধরেই আন্দোলন চালিয়ে আসছে শিক্ষার্থীরা।

বুধবার রামপুরায় ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হলে এর প্রতিবাদে এবং ভ্যাট প্রত্যাহারের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে রাস্তায় নামে আন্দোলনকারীরা।

রাজধানীর উত্তরা, প্রগতি সরণির বসুন্ধরা আবাসিক গেইট ও রামপুরা এলাকা, মহাখালীর ওয়্যারলেস গেইট এবং ধানমণ্ডি-২৭ নম্বর এলাকা ও আশুলিয়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকলে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে দিনভর যানজটে নাকাল হতে হয় রাজধানীবাসীকে।

বিকালে এনবিআরের পক্ষ থেকে জানানো হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষায় আরোপিত ভ্যাট শিক্ষার্থীদের নয়, দিতে হবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

এ ঘোষণার পরেও অবরোধ চালিয়ে আসা শিক্ষার্থীরা বলছে, শিক্ষায় সব ধরনের ভ্যাট প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশে উচ্চ শিক্ষার ব্যয় নিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, “এত কম টাকায় কোনো দেশে ছাত্র-ছাত্রী পড়ে না। এটা অনুধাবন করতে হবে।”