বার কাউন্সিল: জয়ীদের সংবর্ধনা

বার কাউন্সিল নির্বাচনে বিজয়ীদের সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 02:51 PM
Updated : 5 Sept 2015, 02:51 PM

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি উত্তর হলে শনিবার সমিতির কেন্দ্রীয় কমিটি ওই সংবর্ধনার আয়োজন করে।

গত ২৬ অগাস্ট অনুষ্ঠিত বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১১টিতে বিজয়ী হয় আওয়ামী লীগ নেতৃত্বাধীন সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা।

গণতান্ত্রিক আইনজীবী সমিতি মোর্চাভুক্ত একটি সংগঠন। 

বিশ্ব গণতান্ত্রিক আইনজীবী সমিতির সম্পাদক হাসান তারিক চৌধুরীর সঞ্চালনায় গণতান্ত্রিক আইনজীবী সমিতির সহ-সভাপতি ও সমন্বয় পরিষদ থেকে বিজয়ী মো. ইয়াহিয়া, কাজী মো. নজিবুল্লাহ হিরু, শ ম রেজাউল করিম, আবদুল বাসেত মজুমদার ও ব্যারিস্টার এম আমীর উল ইসলামকে পর্যায়ক্রমে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।

বক্তব্য পর্বে শ ম রেজাউল করিম বলেন, “আমরা আদর্শের জায়গায় দৃঢ়তা ধারণ করতে চাই। আইনের শাসন কীভাবে প্রতিষ্ঠিত হবে, আইনজীবীর জন্য বার কাউন্সিলের হৃত গৌরব কীভাবে ফিরিয়ে আনা যায়, আইনজীবীদের কল্যাণে কীভাবে কাজ করা যায়- সেটাই হবে আমাদের ব্রত।

“একসাথে পথ চলব, লক্ষ্য হবে ভেদ। সেই লক্ষে আমাদের হৃদয়ে কোনো বিভাজন থাকবে না। আমরা ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এগিয়ে যাব এই প্রত্যয় ব্যক্ত করছি।”

অনুষ্ঠানে উপস্থিত দুই বর্ষীয়ান আইনজীবী নেতাকে উদ্দেশ করে অপর বিজয়ী প্রার্থী কাজী মো. নজীবুল্লাহ হিরু বলেন, “আমি নিবেদন রেখে যেতে চাই আপনাদের সামনে বর্ষীয়ান দুই নেতা এখানে আছেন। দুই নেতার কাছে আমার এই নিবেদন আমাদের প্রতিশ্রুতি অক্ষরে অক্ষরে পূরণ হয় সেই ব্যবস্থা নেবেন।

“অন্যথায় বার কাউন্সিল ‍নির্বাচনে আমি একজন প্রার্থী হওয়ার পরও কাউন্সিল থেকে আমি সাধারণের কাতারে নেমে গিয়ে সকলের সঙ্গে অবস্থান নেব।”

পরে আবদুল বাসেত মজুমদার এবং ব্যারিস্টার এম আমীর-উল ইসলামের পক্ষে ব্যারিস্টার তানিয়া আমীর বর্ধিত সভায় বক্তব্য দিয়েছেন বলে জানিয়েছেন আয়াজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি শেখ আখতার উল ইসলাম।

সংবর্ধনা পর্ব শেষে সমিতির কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভায় শোক প্রস্তাব উত্থাপন করেন আইনজীবী মনির হোসেন বিপলু।

সাংগঠনিক প্রতিবেদন উত্থাপন করেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আইনুন্নাহার সিদ্দিকা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এইচ এম খালেকুজ্জামান, এমদাদুল হক মিল্লাত,  শাহজাহান চৌধুরী, সহ-যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চুন্নু, এম এ তাহের, সম্পাদকমন্ডলীর সদস্য  মাহাবুবুর রহমান,  শওকত সালেহীন, আনোয়ার হোসেন রেজা, শিব্বির আহমেদ লিটন, মুরলী ধর, আবুল হোসেন, দীলিপ চন্দ্র পাইক।