গ্যাস-বিদ্যুতের দাম না কমালে আদালত: ক্যাব

গ্যাস ও বিদ্যুতের বর্ধিত দাম প্রত্যাহার করা না হলে আদালতে যাওয়া হুমকি দিয়েছে ভোক্তাদের সংগঠন ক্যাব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 06:42 AM
Updated : 5 Sept 2015, 11:41 AM

শনিবার এক সংবাদ সম্মেলনে এই হুমকি দিয়ে বলা হয়, বিশ্ব বাজারে তেলের দাম কমলেও বাংলাদেশে তা সমন্বয় না করে উল্টো গ্যাস ও বিদ্যুতের দাম বাড়িয়ে ভোক্তাদের সঙ্গে ‘চরম অন্যায়’ করা হয়েছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে কনজিউমার অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ক্যাব) এর সংবাদ সম্মেলনে জ্বালানি উপদেষ্টা অধ্যাপক ড. এম শামসুল আলম, কার্যনির্বাহী সদস্য শাহনেওয়াজ চৌধুরী এবং সমন্বয়ক আহমেদ একরামুল্লাহ উপস্থিত ছিলেন।

শামসুল আলম বলেন, “শিগগরিই বিইআরসির কাছে গ্যাস-বিদ্যুতের দাম কমানোর জন্য আবেদন জানানো হবে। এরপরও যদি দাম না কমানো হয়, তাহলে আগামী এক মাসের মধ্যে আমরা আদালতের দ্বারস্থ হব।”

গত ২৭ অগাস্ট বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়।

গত ফেব্রুয়ারি-মার্চ মাসে গণশুনানির পর সব কিছু বিবেচনায় দাম বাড়ানোর এই সিদ্ধান্ত হয়েছে বলে বিইআরসির চেয়ারম্যান এ আর খান জানান। ওই শুনানিতে ক্যাবের প্রতিনিধিও অংশ নিয়েছিলেন।  

শামসুল আলম বলেন, গণশুনানিতে ক্যাবের পক্ষ থেকে গ্যাস ও বিদ্যুতের দাম না বাড়ানোর দাবি জানানো হয়েছিল।

“ওই সময়ে দাম না বাড়ানোর সকল যুক্তি উপস্থাপন করা হয়। তারপরেও গ্যাস-বিদ্যুতের দাম বাড়াল সরকার।”

সরকারের সিদ্ধান্তে জনগরে উপর বাড়তি ব্যয় চাপলেও কোম্পানি ও ঠিকাদাররাই লাভবান হচ্ছে বলে দাবি করেন ভোক্তা সংগঠনের এই নেতা।

লিখিত বক্তব্যে শামসুল আলম বলেন, বিশ্ব বাজারে যখনই জ্বালানি তেলের দাম বেড়েছে, তখনই দেশে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।

“এক বছর ধরে প্রতি ব্যারেল তেলের দাম ১২০ ডলার থেকে নামতে নামতে ৪০ ডলার হয়েছে। দাম বাড়লে সমন্বয় হয়, অথচ কমলে হয় না। এমন দৃষ্টান্ত পৃথিবীর কোথাও নেই।”

সংবাদ সম্মেলনে ভোক্তা স্বার্থ ও অধিকার সুরক্ষায় ১১টি দাবি উপস্থাপন করা হয়। এর মধ্যে বিদ্যুৎ ও গ্যাসের দাম কমানোর আবেদনের উপর পুনরায় গণশুনানি, বিইআরসির সঞ্চিত তহবিল পরিচালনা বোর্ডে ভোক্তা প্রতিনিধি রাখা, পেট্রোবাংলা ও জ্বালানি বিভাগের বিরুদ্ধে ভোক্তাদের অভিযোগ বিইআরসির মাধ্যমে নিষ্পত্তি করা উল্লেখযোগ্য।