সুবিধাবঞ্চিতদের কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে রবি

সুবিধাবঞ্চিত তরুণ-তরুণীদের কারিগরি প্রশিক্ষণ দিয়ে আর্থিকভাবে স্বনির্ভর করার প্রকল্প হাতে নিয়েছে মোবাইলফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড এবং বেসরকারি সংস্থা ইউসেপ বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2015, 04:58 PM
Updated : 3 Sept 2015, 04:58 PM

‘গড়ি নিজের ভবিষ্যৎ’ শিরোনামে ১৫ মাসব্যপী এই দক্ষতা উন্নয়ন প্রকল্পে চট্টগ্রামের পাঁচশ সুবিধাবঞ্চিতকে রেডি-মেইড গার্মেন্ট, ইলেকট্রনিক্স ও মোবাইল সার্ভিসিং বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

কারিগরি প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি ইউসেপ প্রশিক্ষণ কর্মসূচি শেষে চাকরি পাওয়ার ক্ষেত্রে সহযোগিতা করতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড-বিটিইবি থেকে মূল্যায়ন ও সনদপত্র দেওয়ার ব্যবস্থাও করবে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে ইউসেপ বাংলাদেশের প্রধান কার্যালয়ে এ বিষয়ে একটি চুক্তি সই হয়।

রবি’র চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ এবং ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক জাকি হাসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে ইউসেপ বাংলাদেশের বোর্ড অব গর্ভনরসের সভাপতি এ মতিন চৌধুরি, সহ-সভাপতি এ কিউ সিদ্দিক ও রবি’র কমিউনিকেশনস অ্যান্ড কর্পোরেট রেসপনসিবিলিটির ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবীর উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রকল্পের উদ্যোক্তারা জানান, সমাজের সুবিধাবঞ্চিত যুব সমাজের দক্ষতা বাড়ানো ও তাদের আর্থিকভাবে স্বনির্ভরশীল করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

রবি’র চিফ কর্পোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম নওশাদ জানান, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে যুব সমাজকে তাদের আপন শক্তিতে জ্বলে উঠতে সাহায্য করতেই রবির এই উদ্যোগ।

“সরাসরি আর্থিক সহায়তা নয়, তরুণদের জীবনে টেকসই উন্নয়ন আনাই এ প্রকল্পের উদ্দেশ্য। একে কিভাবে দীর্ঘমেয়াদি প্রকল্পে এগিয়ে নেয়া যায় সেটি একটি চ্যালেঞ্জ।”

এই প্রকল্পে এক কোটি টাকা দিচ্ছে রবি ভরে জানান ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক জাকি।

তিনি বলেন, “একে আমি সোশ্যাল ইনভেস্টমেন্ট বলতে চাই। এই টাকায় শুধু পাঁচশ জনই নয়, তাদের পরিবারেও অর্থনৈতিক পরিবর্তন আসবে।”

রবি’র সঙ্গে এই প্রকল্প ১৫ মাস পার হয়েও আরও দীর্ঘস্থায়ী হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।