কৃষিজমি ও জলাশয় সুরক্ষায় নতুন আইন হচ্ছে

কৃষিজমি এবং জলাশয়ের ব্যবহারের পাশাপাশি এসবের সুরক্ষায় গুরুত্ব দিয়ে শিগগিরই নতুন একটি আইন হচ্ছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2015, 07:55 PM
Updated : 2 Sept 2015, 07:55 PM

বুধবার সচিবালয়ে ভূমি ব্যবহার বাস্তবায়ন কমিটির তৃতীয় সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘কৃষিজমি সুরক্ষা ও ভূমি ব্যবহার’ নামে নতুন আইনের খসড়া করা হয়েছে।

“এই আইনে ভূমি ব্যবস্থাপনা, ভূমির উন্নয়ন ও ব্যবহার এবং কৃষিজমি সুরক্ষার পাশাপাশি জলাশয় ও জলাভূমির সুরক্ষার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।”

অযৌক্তিকভাবে কৃষি জমির ব্যবহার ঠেকিয়ে ভূমির ব্যবহারে জনগণের স্বার্থ রক্ষা করা হবে, বলেন মন্ত্রী।

কৃষিজমি সুরক্ষায় সরকার ২০১১ সালে আইন প্রণয়নের উদ্যোগ নিলেও দীর্ঘ দিনেও ওই আইনের খসড়া চূড়ান্ত হয়নি।

খসড়া প্রণয়নে দীর্ঘসূত্রতা প্রসঙ্গে শামসুর রহমান বলেন, “এটা অন্যকিছু নয় যে সকালবেলা একটা আইন করে দিলাম আর বিকালবেলা আবার পরিবর্তন করা যাবে।

“ভূমি বাড়ছে না। তবে সমুদ্র ও নদী থেকে কিছু জমি বাড়ছে। এদেশে ভূমি সমস্যা অনেকদিন ধরে। জমিদারি প্রথা, প্রজাসত্ত্ব আইন, পাকিস্তান উপনিবেশিক সরকার আমলেও সমস্যা ছিল।”

ভূমি নিয়ে গণমাধ্যমের প্রতিবেদনের সমালোচনা করে মন্ত্রী বলেন, “ভূমির ওপরে ফ্রি স্টাইলে লেখা হচ্ছে। আপনারা (সাংবাদিক) খোঁজ-খবর নিয়ে লিখবেন।”

নতুন আইনে ল্যান্ড জোনিংয়ের ওপর প্রাধান্য দেওয়া হচ্ছে জানিয়ে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, এর ফলে কৃষি এবং শিল্পে ব্যবহারের জমি সুরক্ষা করা যাবে।

“২০১৭ সালের জুনের মধ্যে এই ল্যান্ড জোনিং সম্পন্ন করব। ল্যান্ড জোনিংয়ের ক্ষেত্রে একটি পাইলট প্রকল্প করা হবে।”

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, রেলমন্ত্রী মুজিবুল হক ছাড়াও ভূমি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব শফিউল আলমসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।