জিটুজি পর্যায়ে অর্থনৈতিক অঞ্চল করতে বিল উত্থাপন

সরকারি পর্যায়ে (জিটুজি) অর্থনৈতিক অঞ্চল স্থাপনের সুযোগ রেখে একটি আইন সংশোধনের প্রস্তাব সংসদে উঠেছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 05:10 PM
Updated : 1 Sept 2015, 05:10 PM

মঙ্গলবার ২০১০ সালের এ সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাব করে ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (সংশোধন) বিল-২০১৫’ সংসদে উত্থাপন করেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

পরে বিলটি এক মাসের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দিতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

প্রস্তাবিত আইনে সিটি করপোরেশন, পৌরসভা ও ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় তথ্য প্রযুক্তি শিল্প স্থাপন করার বিধান নতুন করে যুক্ত করা হয়েছে।

বিদেশি সরকারের সঙ্গে চুক্তির পাশাপাশি সরকারের এক বা একাধিক সংস্থার মাধ্যমে পারস্পরিক অংশীদারিত্বে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিধানও রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মতিয়া চৌধুরী বলেন, “বিদ্যমান আইনের আওতায় বিদেশি সরকারের সঙ্গে চুক্তির ভিত্তিতে (জিটুজি) অথবা এক বা একাধিক সরকারি কর্তৃপক্ষ/সংস্থার মাধ্যমে পারস্পরিক সহযোগিতা বা অংশীদারিত্বের মাধ্যমে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কোনও বিধান না থাকায় কতিপয় ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে।”

এই প্রতিবন্ধকতা কাটাতে আইনর সংশোধনের প্রস্তাব করা হয়েছে বলে মন্ত্রী জানান।

তিনি আরও বলেন, “সিটি করপোরেশন, পৌরসভা ও ক্যান্টমেন্ট বোর্ডের আওতাভুক্ত এলাকায় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিষয়ে বিধিনিষেধ থাকলেও তথ্য প্রযুক্ত বিষয়ক অর্থনৈতিক অঞ্চলের ক্ষেত্রে এ বিধিনিষেধ হতে অব্যাহতি প্রদান করা প্রয়োজন।”

বিলে সরকার ‍টু সরকার পর্যায়ে অর্থনৈতিক অঞ্চল গঠনে প্রক্রিয়াকরণ কমিটি গঠনের বিধান রাখা হয়েছে।