অগ্রিম টিকিট কাটতে পারবেন ডেকের যাত্রীরাও

শুধু কেবিন নয়, এখন থেকে লঞ্চের ডেকের যাত্রীরাও অগ্রিম টিকিট কাটতে পারবেন। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এ সুযোগ পাবেন যাত্রীরা। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 04:35 PM
Updated : 1 Sept 2015, 04:35 PM

বাস ও ট্রেনের অগ্রিম টিকিট কাটার নিয়ম থাকলেও লঞ্চে এতোদিন শুধু কেবিনের যাত্রীরা অগ্রিম টিকিট কাটতে পারতেন। ডেকের যাত্রীরা টিকিট নিতেন লঞ্চে ওঠার পর।

মঙ্গলবার দুপুরে বিআইডব্লিউটিএ এর মুক্তিযোদ্ধা মিলনায়তনে ‘নৌপথে যাত্রীদের সুষ্ঠু ও নিরাপদ চলাচল নিশ্চিতকরণ বিষয়ে কর্মপন্থা গ্রহণের মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে চালু হবে এই অগ্রিম টিকিট কাটার ব্যবস্থা।

আসন্ন ঈদুল আযহায় যাত্রী সেবা নিশ্চিত করতে এ সেবা চালু করা হয়েছে বলে নৌমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঈদের আগের তিনদিন ও পরের তিন দিন মোট সাতদিন নিত্য প্রয়োজনীয় পণ্য ছাড়া সাধারণ ট্রাক ও কভার্ডভ্যান ফেরিতে পারাপার বন্ধ রাখা হবে।

এছাড়া ঈদের আগের চারদিন ও পরের চারদিন মোট নয়দিন নদীতের বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ থাকবে।

রাতে সকল প্রকার মালবাহী জাহাজ, বাল্কহেড চলাচল বন্ধ রাখার কথাও জানানো হয়েছে।

নৌমন্ত্রীর শাজাহান খানের সভাপতিত্বে সভায় রাতে কোন ধরনের স্পিডবোট না চলারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ১৫ তারিখ থেকে ডেকের টিকিট চালু করা নিয়ে ভিন্ন মত জানিয়েছে মালিক পক্ষ।

এমভি টিপু লঞ্চের মহা-ব্যবস্থাপক মো. ফারুক হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কেবিনের যাত্রীদের অগ্রিম টিকেট দেওয়া যায় কিন্তু ডেকের যাত্রীদের অগ্রিম টিকিট দেওয়া সম্ভব হবে না।

“ডেকের গরিব যাত্রী কখনও গ্রামের যাওয়ার কয়েকদিন আগে সদরঘাটে এসে ডেকের টিকিট কিনতে আসবে না। এতে ঝামেলা হবে। যদি যাত্রী ওঠার আগে সংশ্লিষ্ট লঞ্চ থেকে ডেকের যাত্রীরা টিকিট নেওয়ার সিস্টেম চালু করা যায়, তাহলে হবে। তবে এতে যাত্রীরা বিরক্ত হবে। বিশৃঙ্খলার সৃষ্টি হবে।”

আনুমানিক বিশ বছর আগেও ডেকের যাত্রীদের টিকিট কাটার একটি ব্যবস্থা চালু হলেও মাস খানেক না পেরোতেই তা বন্ধ করতে বাধ্য হয়েছিল কর্তৃপক্ষ।

সুন্দরবন গ্রুপের মহাব্যবস্থাপক আবুল কালাম ঝন্টুও ফারুকের সঙ্গে সহমত পোষণ করেন।

সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব ও অতিরিক্ত সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসি এর চেয়ারম্যান, সমুদ্র পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক প্রমুখ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।