পুনর্নির্ধারণের আগে বাসের ভাড়া বৃদ্ধি নয়: মন্ত্রী

রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর হলেও গণপরিবহনের ভাড়া সমন্বয় সংক্রান্ত কমিটির সুপারিশের আগে বাসে বাড়তি ভাড়া আদায় করা যাবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 08:57 AM
Updated : 1 Sept 2015, 01:57 PM

মঙ্গলবার সচিবালয়ে এক তাৎক্ষণিক ব্রিফিংয়ে তিনি জানান, আগামী ৫ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে ‘বাস্তব অবস্থা বিবেচনা করে’ গণপরিবহনের ভাড়া সমন্বয় সংক্রান্ত কমিটি তাদের সুপারিশ দেবে। ওই সুপারিশ দেখে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

“এখনও সিএনজিচালিত পরিবহনের ভাড়া বৃদ্ধির কোনো সিদ্ধান্ত হয়নি। তাই আগের নির্ধারিত ভাড়া নিতে হবে। কেউ যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”

গত ২৭ অগাস্ট গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ায় সরকার।

গ্যাসের দাম বাড়ানোর ফলে গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটারে পাঁচ টাকা বেড়ে ৩৫ টাকা হয়েছে, যা কার্যকর হয়েছে মঙ্গলবার থেকে।

ওবায়দুল কাদের বলেন, “গ্যাস-বিদ্যুতের দাম বাড়ার পর খুবই প্রেশারে আছি। পরিবহনের ভাড়া নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।”

গণপরিবহনের ভাড়া সমন্বয়ে বিআরটিএ চেয়ারম্যানের নেতৃত্বে ১২ সদস্যের একটি কমিটি এবং সিএনজিচালিত অটোরিকশার ভাড়া সমন্বয়ে বিআরটিএর চেয়ারম্যানের নেতৃত্বে আট সদস্যের আরেকটি কমিটি কাজ করছে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, সিএনজিচালিত যানবাহনের ভাড়া বৃদ্ধির অনুরোধ জানিয়ে পরিবহন মালিক সমিতি সড়ক পরিবহন সচিবকে চিঠি দিয়েছে। তবে ভাড়া বৃদ্ধির কোনো হার নির্ধারণ করা হয়নি।

বর্তমানে অটোরিকশা সরকারনির্ধারিত ভাড়ায় চলে না জানিয়ে সাংবাদিকরা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে কাদের বলেন, “বিআরটিএ-কে ব্যবস্থা নিতে বলব।”

অটোরিকশার ভাড়া আরও বাড়ানো হলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে কি না- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, “যদির কথা নদীতে ফেলুন। ভাড়া বাড়ছে কি বাড়ছে না তা তো বলছি না। এই মুহূর্তে আমাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে লাভ নেই।”

পরিবহন খাতের উন্নয়নে ‘কাজ হচ্ছে’ মন্তব্য করে কাদের বলেন, “বাংলাদেশে অনেক কিছুই শৃঙ্খলার মধ্যে নেই। পরিবহনে এখনও শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারিনি। কিছু কাজ তো হচ্ছে, আমাকে উৎসাহ দেন, আরও কাজ হবে।”

ঢাকার যানজট প্রসঙ্গে মন্ত্রী বলেন, “যানজটের সঙ্গে জনযট যুক্ত। একশ মানুষ একসঙ্গে রাস্তায় নেমে যাচ্ছে। আঠার ঘণ্টা আপনাদের সেবা করি, চেষ্টার ত্রুটি নেই, বসে নেই।”

মন্ত্রীর ব্রিফিংয়ের সময় সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিক উপস্থিত ছিলেন।