সোনার নৌকা উপহার নিয়ে আলোচনায় ভূমিমন্ত্রী ডিলু

নিজের নির্বাচনী এলাকায় এক অনুষ্ঠানে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলুর সোনার নৌকা উপহার নেওয়া নিয়ে আলোচনা চলছে পাবনাজুড়ে।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 07:39 PM
Updated : 29 Nov 2017, 11:03 AM

শনিবার বিকালে ঈশ্বরদীর ছলিমপুর ডিগ্রি কলেজের শহীদ মিনারে উদ্বোধন অনুষ্ঠানে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার দেওয়া এই উপহার নেন মন্ত্রী।

এ বিষয়ে ওই কলেজের অধ্যক্ষ রবিউল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আওয়ামী লীগের স্থানীয় এক নেতা ব্যক্তিগত উদ্যোগে সোনার নৌকা উপহার দিয়েছেন। এতে আমাদের কিছু করার নেই।”

মন্ত্রীকে সোনার নৌকাটি উপহার দিয়েছেন ছলিমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি তফিকুজ্জামান রতন।

তিনি বলেন, “এটি কোনো দলীয় বিষয় নয়, উপহারটি নিতান্তই আমার ব্যক্তিগত। তাকে ভালবাসি এবং তার আদর্শ অনুসরণ করি, তাই আমার নিজের পক্ষ থেকে তাকে এই উপহার দেওয়া হয়েছে।”

ভূমি মন্ত্রনালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. রেজুয়ান খান স্বাক্ষরিত ভূঃমঃ/মন্ত্রী/অনুঃকভাঃ/২০১৫/৪৮ স্মারকের এক পত্রে শামসুর রহমান শরীফ ডিলুর ২৫ থেকে ২৯ আগস্ট পর্যন্ত ঈশ্বরদী, আটঘরিয়া ও সিরাজগঞ্জের বিভিন্ন এলাকায় সরকারি কর্মসূচির বিষয়টি উল্লেখ করা হয়েছ।

শোকের মাস অগাস্টে কয়েকটি অনুষ্ঠানে ফুলের মালা পরিয়ে দেওয়ায় আয়োজকদের প্রতি অসন্তোষ জানিয়েছিলেন প্রবীণ এই রাজনীতিক।

তবে ছলিমপুরে রতনের দেওয়া সোনার নৌকা মন্ত্রী সন্তুষ্টচিত্তে নেন বলে অনুষ্ঠানে উপস্থিত একাধিক ব্যক্তি জানিয়েছেন।

বিষয়টি নিয়ে সমালোচনা ওঠার পর বিব্রতবোধ করার কথা জানিয়েছেন জেলা আওয়ামী লীগের একাধিক নেতা।

এদের একজন নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মন্ত্রী মহোদয়ের এ ধরনের কাজ করা মোটেই উচিত হয়নি। এখন মন্ত্রীকেও কথা শুনতে হচ্ছে, দলকেও বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে।”

সোনার নৌকা উপহার নিয়ে এর আগেও কয়েকজন মন্ত্রী-এমপিকে সমালোচনায় পড়তে হয়েছিল।

এরপর সরকারের পক্ষ থেকে এ ধরনের উপহার নিতে নিরুৎসাহিত করার পাশাপাশি নিলেও তা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার বিধান মনে করিয়ে দেওয়া হয়।