পে-স্কেল: প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

প্রস্তাবিত অষ্টম বেতন কাঠামো (পে-স্কেল) পুনর্নির্ধারণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিতে তিন মাস ধরে আন্দোলনে থাকা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 03:17 PM
Updated : 30 August 2015, 03:17 PM

আন্দোলনের অংশ হিসেবে রোববার সারা দেশে একযোগে ৩৭টি বিশ্ববিদ্যালয়ে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত তিন ঘণ্টা কর্মবিরতি পালন করেন শিক্ষকরা।

পরে দুপুরে ঢাকায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ফরিদউদ্দিন আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ নিয়ে পরপর তিন রোববার কর্মসূচি পালন করা হয়েছে। আমরা এক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

“পে-কমিশন যেহেতু এখনও চূড়ান্ত হয়নি এবং কেবিনেটে যাবে, সেখানে তিনি বিষয়টি দেখবেন। আমরা প্রধামন্ত্রীর কাছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণারও দাবি জানাই।”

সপ্তম বেতন কাঠামোয় সচিব, সিলেকশন গ্রেডের অধ্যাপক ও মেজর জেনারেলদের এক নম্বর গ্রেডে রাখা হলেও প্রস্তাবিত নতুন বেতন কাঠামোয় সিলেকশন গ্রেডের অধ্যাপক ও অধ্যাপকদের বেতন  তিন থেকে চার ধাপ নিচে নেমে গেছে।

বেতন ও চাকরি কমিশনের প্রতিবেদন পর্যালোচনা করে গত ১৩ মে সর্বোচ্চ ৭৫ হাজার এবং সর্বনিম্ম আট হাজার ২৫০ টাকা বেতন ধরে সচিব কমিটি এই কাঠামো সুপারিশ করে, যা ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা।

নতুন কাঠামোতে এই ‘অবনমনের’ প্রতিবাদসহ চার দফা দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

পরবর্তী কর্মসূচি প্রসঙ্গে ফেডারেশনের নেতা অধ্যাপক এএসএম মাকসুদ কামাল বলেন, “আগামী ৫ সেপ্টেম্বর পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে আমাদের বসার কথা রয়েছে। এর আগে বিভিন্ন (পাবলিক) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে বৈঠক হবে। উপাচার্যদের সঙ্গে বসার পরই আমরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।”

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো রোববার কর্মবিরতি পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

কর্মসূচিতে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক কাজী এসএম খসরুল আলম কুদ্দুসী বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতি রোববার কর্মবিরতি পালনের পাশাপাশি প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি দেবেন তারা।

এর আগে গত ৯ আগস্ট পূর্ণ দিবস কর্মবিরতি এবং ১৬ ও ২৩ আগস্ট তিন ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

একই দাবিতে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষকরা ভেটেরেনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্স অনুষদ ভবনের সামনের মুক্তমঞ্চে কর্মসূচি পালন করেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি নূর হোসেন মিয়া, সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় কুণ্ডু প্রমুখ কর্মসূচিতে বক্তব্য দেন।