বিদ্যুতের দাম আরও বাড়ানোর পক্ষে সংসদীয় কমিটি

বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদের মধ্যে এ মূল্যবৃদ্ধিকে যৌক্তিক মনে করছে সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 02:55 PM
Updated : 30 August 2015, 02:55 PM

পর্যায়ক্রমে বিদ্যুতের দাম আরও বাড়ানোর সুযোগ রয়েছে বলেও কমিটি মনে করছে; যদিও আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমার পরেও বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্তের সমালোচনা এসেছে ক্ষমতাসীন দলের মধ্য থেকেও।  

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি তাজুল ইসলাম সংসদের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বলেন, “বিদ্যুতের দাম যে পরিমাণ বেড়েছে সেটা সহনশীল। এই বর্ধিত মূল্যের জন্য ভোক্তা ক্ষতিগ্রস্ত হবে না। পর্যায়ক্রমে বিদ্যুতের দাম আরও বাড়ানোর সুযোগ রয়েছে। গ্যাসের দাম আন্তর্জাতিক বাজার বিবেচনা করে নির্ধারণ করা উচিত।”

এশিয়ার মধ্যে বাংলাদেশে গ্যাসের দাম কম বলেও দাবি করেন তিনি।

বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়।

গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধিতে দ্রব্যমূল্যের উপর নেতিবাচক প্রভাব পড়বে আশঙ্কা করে এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি করেছেন ব্যবসায়ীরা। এই সিদ্ধান্ত স্বল্প আয়ের মানুষের জীবনকে আরও কষ্টকর করে তুলবে-মন্তব্য করে বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছে বাম দলগুলো।

গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে বিএনপি। জাতীয় পার্টির পক্ষ থেকেও দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে। 

দাম বৃদ্ধির সমালোচনা করে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংসদ সুরঞ্জিৎ সেনগুপ্ত।

এদিকে গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির পক্ষে থাকলেও আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের দাম কমানোর পক্ষে মত দিয়েছে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি তাজুল ইসলাম বলেন, “সংসদীয় কমিটি মনে করে, আগে বেশি টাকায় এনে ভর্তুকি দিয়েছি বলে এখন কমানো যাবে না- এটা ঠিক নয়। ভোক্তাদের দাবির সঙ্গে (জ্বালানি তেলের দাম কমানো) একমত হয়ে আমরাও মনে করি দাম কমানো উচিত।”

অবশ্য সেপ্টেম্বরে জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে পুনর্নির্ধারণের ঘোষণা রয়েছে অর্থমন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, “বিপিসি দীর্ঘকাল কম মূল্যে তেল সরবরাহ করেছে। এই লোকসান কাটিয়ে উঠতে তারা সময় চায়। এটাও বিবেচনা করা উচিত। তবে ভোক্তাদের দাবিও বিবেচনা করে দাম কমানোটা যৌক্তিক।”

২২টি বিদ্যুৎ কেন্দ্র সংস্কারের সুপারিশ

২৫ বছর বা তার বেশি বয়সের ২২টি বিদ্যুৎ কেন্দ্র সংস্কারের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। কমিটি বলেছে, সক্ষমতার অভাবে এসব কেন্দ্রের উৎপাদন খরচ বেশি হচ্ছে।

দ্রুত ওভারহোলিং করে নতুন যন্ত্র বসিয়ে এসব কেন্দ্রের উৎপাদন বাড়ানোর সুপারিশ করেছে কমিটি।

বিদ্যুৎ বিভাগকে এসব বিদ্যুৎ কেন্দ্রের ‘সঠিক’ কর্মপন্থা সম্বলিত একটি প্রতিবেদন আগামী বৈঠকে দেওয়ার সুপারিশ করা হয়েছে।

তাজুল ইসলাম বলেন, “আমাদের গড় উৎপাদন খরচ ৬ টাকা ৬৮ পয়সা। কিন্তু ওই কেন্দ্রগুলোতে খরচ পড়ে ২০ থেকে ৪০ টাকা। কমিটি এই খরচে অসন্তোষ জানিয়েছে।”

এসব কেন্দ্র থেকে ৯৫৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয় বলে জানান তিনি।

তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এম আবদুল লতিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, শিবলী সাদিক ও নাসিমা ফেরদৌসী অংশ নেন।