শেখ হাসিনাকে নিয়ে বই বের করবে রাশিয়া

বাংলাদেশের অগ্রগতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা নিয়ে বই প্রকাশ করবে রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের ওরিয়েন্টাল স্টাডিজ ইনস্টিটিউট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 12:14 PM
Updated : 30 August 2015, 12:14 PM

রুশ ভাষার পাশাপাশি বইটির ইংরেজি, আরবি ও বাংলা সংস্করণও প্রকাশিত হবে।

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দেখা করে দ্য ইনস্টিটিউট অফ ওরিয়েন্টাল স্টাডিজের প্রধান ভিতালি নমকিন এই পরিকল্পনার কথা জানিয়েছেন।

বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এই বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলন, “ভিতালি নমকিন বলেছেন, বিশ্বকে পরিবর্তনে ভূমিকা রেখেছেন এমন নেতাদের নিয়ে তারা বই প্রকাশ করছেন। এর আগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে নিয়ে বই হয়েছে।”

রাশিয়ান একাডেমি অব সায়েন্সেসের দ্য ইনস্টিটিউট অফ ওরিয়েন্টাল স্টাডিজ এশিয়া ও উত্তর আফ্রিকার বিভিন্ন দেশ ও তাদের সংস্কৃতি নিয়ে গবেষণা করে।  

বৈঠকে ভিতালি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক অগ্রগতির জন্য শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন বলে প্রেস সচিব ইহসানুল করিম জানান।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা তুলে তার প্রতি শ্রদ্ধা জানান ভিতালি নমকিন। ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর রাশিয়া সফরের সময় দোভাষী হিসেবে কাজ করার স্মৃতিচারণ করেন তিনি।

মুক্তিযুদ্ধে অব্যাহত সমর্থন এবং স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ গঠনে রাশিয়ার ভূমিকার কথা স্মরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেছেন, তার সরকার বাংলাদেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে চলেছে।

দেশের মানুষের মৌলিক অধিকার পূরণ করার জন্য বঙ্গবন্ধু যে লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছিলেন সে বিষয়ে আলোচনা করেন তিনি।