ইন্টারনেটের নেতিবাচক ব্যবহার নিরুৎসাহিত করুন: তারানা

ইন্টারনেটের নেতিবাচক ব্যবহার নিরুৎসাহিত করতে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2015, 12:24 PM
Updated : 29 August 2015, 12:24 PM

শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে ‘নিরাপদ ইন্টারনেট’ শিরোনামের এক গোলটেবিল আলোচনায় এই আহ্বান জানান তিনি।

১৬ কোটি মানুষের বাংলাদেশে ৪ কোটি ইন্টারনেট সংযোগ রয়েছে। এই ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তার বিষয়গুলো খুঁটিয়ে দেখতে এই গোলটেবিল আলোচনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে দেখানো একটি তথ্যচিত্রে ইন্টারনেট ব্যবহারে জাতীয় ক্রিকেটারসহ অনেকের বিরূপ পরিস্থিতির মুখোমুখি হওয়ার বিষয়টি উঠে আসে।

তারানা হালিম বলেন, তথ্য প্রযুক্তির ব্যবহার অনেক সুফল দেওয়ার পাশাপাশি এর কিছু খারাপ ব্যবহারও রয়েছে। এই নেতিবাচক ব্যবহারকে নিরুৎসাহিত করতে হবে।

সচেতন না থাকায় ইন্টারনেট বিশেষ করে ফেইসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁদে পা দেওয়ার মতো ঘটনার কথাও বলেন তারানা।

“যারা আমরা এই নেতিবাচক ব্যবহারকারীদের সঙ্গে কিছু কিছু কমেন্টও করে ফেলি এবং খুব সহজেই বিশ্বাস করে ফেলি, তার আগে যেন আমরা পদ্ধতি যাচাই করি। যাচাই করে কমেন্ট করি। কারণ এর ভিত্তিতে অনেক বড় বড় জঙ্গিবাদী ঘটনা ঘটে যেতে পারে, অনেক বড় বড় সম্মানহানির ঘটনা ঘটে যেতে পারে।”

হেফাজতকাণ্ড, রামুকাণ্ডের উদাহরণ দিয়ে তারানা বলেন, “ইন্টারনেটে যারা প্রপাগান্ডা চালিয়ে মানহানিকর কাজ করছে, তাদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়ার সময় এসেছে। এর কোনো বিকল্প নেই।”

নোভা আহমেদ

গোলটেবিল আলোচনায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. নোভা আহমেদ ফেইসবুকের মাধ্যমে তরুণীদের হয়রানির শিকার হওয়ার তথ্য তুলে ধরেন।

এক্ষেত্রে সবাইকে সচেতন থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া কোনো ছবি বা তথ্য অন্য কেউ ব্যবহার করে বিভ্রান্তি ছড়াচ্ছে কি না তা অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করতে হবে। 

ফেইসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে ব্যক্তি অসম্মানের কথাও বলেন প্রতিমন্ত্রী তারানাও।

“শুধু রাজনৈতিক কারণে একজন রাজনীতিবিদকে যে কী মাত্রায় হেয় হতে হয়, তার চরিত্র হনন করা হয়, অসত্য তথ্য ও অশালীন মন্তব্য করা হয়।”

গোলটেবিলে আলোচকরা

গোলটেবিলে শ্রোতারা

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর সঞ্চালনায় এই গোলটেবিলে আলোচক হিসেবে আরও ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বিটিআরসি মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগ) ব্রিগেডিয়ার জেনারেল মো. এমদাদ উল বারী, জাতিসংঘ শিশু তহবিলের বিভাগীয় প্রধান (যোগাযোগ, প্রচার ও প্রচারণা) সীমা ইসলাম।

নেতিবাচক ব্যবহার পরিহার করি: মাশরাফি

‘নিরাপদ ইন্টারনেট’ শিরোনামের এই গোলটেবিলে জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার একটি ভিডিও বার্তা পরিবেশিত হয়, যাতে তিনি তথ্য প্রযুক্তির নেতিবাচক ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন।

সতীর্থ খেলোয়াড় নাসির হোসেনের একটি বাজে অভিজ্ঞতার কথা তুলে ধরে মাশরাফি বলেন, ইন্টারনেট এখন বাংলাদেশে খুবই জনপ্রিয়। এর যেমন ভালো দিক রয়েছে, তেমনি খারাপ দিকও রয়েছে।

“আমরা যেন ইন্টারনেটের খারাপ ব্যবহার না করি। খারাপ দিক আমরা এভয়েড করতে পারি।”

গোলটেবিল আলোচনায় প্রতিমন্ত্রী তারানা হালিম রাজনৈতিকভাবে হেয় করার জন্য ফেইসবুকে নানা ধরনের বিব্রতকর ও মানহানিকর পোস্টের বিষয়টি তুলে ধরেন।