নিরাপত্তা চেয়ে থানায় জিডি ব্লগার শাম্মীর

একের পর এক অনলাইন অ্যাক্টিভিস্ট খুন হওয়ার মধ্যেই ‘অনুসরণ করা হচ্ছে’ জানিয়ে নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি করেছেন ব্লগার ও গণজাগরণ মঞ্চের কর্মী শাম্মী হক। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 12:49 PM
Updated : 28 August 2015, 01:14 PM

২৩ বছর বয়সী শাম্মী শুক্রবার দুপুরে রাজধানীর মোহাম্মদপুর থানায় এসে এই জিডি করেন বলে ওসি মো. জামাল উদ্দিন মীর জানান।

ইস্টিশন ব্লগের লেখক শাম্মীর অভিযোগ, বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি লালমাটিয়ার মীনা বাজারে যাওয়ার সময় আনুমানিক ২৭-২৮ বছর বয়সী দুই যুবক তাকে অনুসরণ করে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আমি দেখলাম, আমি হাঁটলে তারাও হাঁটে। আমি দাঁড়ালে তারাও থেমে যায়। অনুসরণ করছে বুঝতে পেরে আমি পাশের একটি শপিং মলে ঢুকে যাই। কিন্তু তারাও ভেতরে ঢোকে।”

এরপর মলের ভেতরে পরিচিত একজনের সঙ্গে শাম্মীর দেখা হয় এবং তিনি মোবাইল ফোনে ‘অনুসরণকারী’ দুই যুবকের ছবি তুলে রাখেন। বেশ কিছুক্ষণ অপেক্ষা করে ওই দুই যুবক চলে গেলে শাম্মীও বাসায় ফেরেন বলে জানান।

তিনি বলেন, “একের পর এক ব্লগার হত্যা হচ্ছে। আমাকেও ফেইসবুকে হুমকি দেওয়া হচ্ছে। সবকিছু মিলিয়ে নিরাপত্তা চেয়ে আমি জিডি করতে বাধ্য হয়েছি।”

মোবাইলে তোলা ওই দুই যুবকের ছবি পুলিশকে দিয়েছেন বলে জানান তিনি।

শাম্মীর জিডির পর তার এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছে বলে মোহাম্মদপুর থানার এসআই মো. জাহিদ জানান।

গত ৭ অগাস্ট ঢাকার পূর্ব গোড়ানে নিজের বাসায় হত্যাকাণ্ডের শিকার ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয়কেও অনুসরণ করা হয়েছিল বলে তিনি ফেইসবুকে জানিয়েছিলেন।

ওই ঘটনায় তিনি জিডি করতে গেলে পুলিশ তা না নিয়ে দেশ ছাড়ার পরামর্শ দিয়েছিল বলেও ফেইসবুক পোস্টে লিখে গেছেন তিনি।

নিলয়কে নিয়ে চলতি বছরই মোট চারজনকে জঙ্গি কায়দায় কুপিয়ে হত্যা করা হয়। এর কোনো ঘটনারই মীমাংসা করতে পারেনি পুলিশ।

নিহত অভিজিৎ রায়, অনন্ত বিজয় দাস, ওয়াশিকুর রহমান বাবু ও নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয় ইন্টারনেটে সাম্প্রদায়িকতা ও ধর্মীয় গোড়ামীর বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তাদের প্রত্যেকেই যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে ওঠা গণজাগরণ মঞ্চের সঙ্গে ছিলেন। 

২০১৩ সালের ফেব্রুয়ারিতে ঢাকার শাহবাগে গণজাগরণ মঞ্চের আন্দোলন শুরু হওয়ার দশ দিনের মাথায় খুন হন এর কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দার। সে মামলার বিচারকাজও এখনও শেষ হয়নি।  

এদিকে নিলয় খুন হওয়ার তিন দিনের মাথায় বরিশালে গণজাগরণ মঞ্চের ছয় কর্মীর ছবি দিয়ে ‘আনসার বিডি’ নামের একটি ফেইসবুক পেইজ থেকে হুমকি দেওয়া হয়। তারা থানায় জিডি করার পর ওই অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

ব্লগার হত্যায় জড়িতদের সনাক্তে ব্যর্থতায় আইনশৃঙ্খলা বাহিনীর উপর যে আর আস্থা রাখতে পারছেন না- তা ইতোমধ্যে জানিয়েছেন হুমকি পাওয়া কয়েকজন ব্লগার। মুক্তমনাদের হত্যাকাণ্ডের বিরুদ্ধে দেশব্যাপী জনমত গড়ে তুলতে ‘মুক্তচিন্তা আন্দোলন’ নামে একটি নতুন মঞ্চ গড়ে তোলারও ঘোষণা এসেছে।