শিশুকে শিকলে বেঁধে নির্যাতন

দেশে শিশু নির্যাতনের কয়েকটি ঘটনায় আলোড়নের মধ্যে পটুয়াখালীতে বাবার টাকা চুরির অভিযোগে চতুর্থ শ্রেণির এক ছাত্রকে শিকলে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠেছে।

পটুয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 12:29 PM
Updated : 28 August 2015, 12:29 PM

শুক্রবার বাউফল উপজেলা শহরের একটি বিপণিবিতানে শিকলবন্দি রাকিবুল হাসানকে (৯) উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় ওই ভবনের প্রহরী ইসমাইল গাজী ওরফে খোকা মিয়া (৫৫) ও রাকিবের খালাত ভাই মো. জুয়েলকে (২০) গ্রেপ্তার করা হয়েছে।

বাউফল থানার ওসি আজাম মাসুদুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, খবর পেয়ে পুলিশ গিয়ে ওই শিশুকে উদ্ধার করে থানায় নিয়ে আসে।

“পরে তাকে শিকলমুক্ত করে চিকৎসা দেওয়া হয়।”

এ ঘটনায় জড়িত দুজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

বাউফল থানার এসআই মো. নাসির উদ্দিন বলেন, এ ঘটনায় ওই শিশুর বাবা আবদুল খালেক রাঢ়ী বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেছেন।

তিনি মামলাটি তদন্ত করছেন বলে জানান এসআই নাসির উদ্দিন।

তদন্ত কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, উপজেলার নাজিরপুর ইউনিয়নের বাকলা তাতেরকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র রাকিব গত মঙ্গলবার তার বাবার পকেট থেকে ১১শ টাকা নিয়ে কাউকে না জানিয়ে বাড়ি থেকে চলে যায়।

ওইদিন বিভিন্ন স্থানে খোঁজাখুজির করেও তাকে পাওয়া যায়নি বলে জানান তিনি।

“শুক্রবার সকাল ৮টার দিকে শহরের একটি রিকশাস্ট্যান্ড থেকে রাকিবকে তার খালাতো ভাই মো. জুয়েল মোখলেস ভবন নামের একটি বিপণিবিতানে নিয়ে মারধর করে।”

পরে ওই ভবনের কেয়ারটেকার খোকা মিয়ার সহযোগিতায় সিঁড়ির সঙ্গে তাকে শিকল দিয়ে বেঁধে রাখে বলে জানান তদন্ত কর্মকর্তা নাসির।

জুয়েল ওই বিপণিবিতানের বাউফল ফ্যাশন গার্মেন্টেসের কর্মচারী বলে জানান এসআই নাসির।

গত ৮ জুলাই সিলেটের কুমারগাঁওয়ে চুরির অভিযোগ তুলে সামিউল আলম রাজন নামের এক শিশু  পিটিয়ে হত্যা করে কয়েকজন যুবক। ওই নির্যাতনের দৃশ্য ভিডিও করে তারা ইন্টারনেটে ছড়িয়ে দিলে সারা দেশে ক্ষোভ সৃষ্টি হয়।

এরপর ৩ অগাস্ট রাতে খুলনা নগরীর টুটপাড়ায় একটি গ্যারেজে মলদ্বার দিয়ে হাওয়া ঢুকিয়ে হত্যা করা হয় মো. রাকিব নামে ১২ বছর বয়সী আরেক শিশুকে।

এর একদিন পর তালতলী উপজেলায় মাছ চুরির অভিযোগে রবিউল আউয়ালকে শাবল দিয়ে পিটিয়ে হত্যা করা হয়।