২৫ কিশোর বাড়ি ফিরবে রেড ক্রিসেন্টের মাধ্যমে

মিয়ানমার থেকে পঞ্চম দফায় ফেরত আসা অপ্রাপ্ত বয়স্ক ২৫ জনকে রেড ক্রিসেন্টের মাধ্যমে অভিভাবকদের কাছে হস্তান্তরের আদেশ দিয়েছে আদালত।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2015, 03:27 PM
Updated : 26 August 2015, 03:27 PM

কক্সবাজারের সহকারী পুলিশ সুপার ছত্রধর ত্রিপুরা জানান, বুধবার বিকালে অপ্রাপ্ত বয়স্কদের ব্যাপারে নির্দেশনা জানতে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক অরুন পাল এ আদেশ দেন।

এছাড়াও ফেরত আনা অপর ১০০ জনকে তথ্য সংগ্রহের কাজ শেষ হলে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম বাড়ি পৌঁছানোর ব্যবস্থা করবে বলে জানান তিনি।

আইওএম এর ন্যাশনাল প্রোগ্রাম অফিসার আসিফ মুনীর জানান, ফেরত আনা ১২৫ জনের মধ্যে প্রাপ্তবয়স্ক ১০০ জনকে বৃহস্পতিবার বিকালের মধ্যে আইওএম’র আর্থিক সহায়তায় বাড়ি পৌঁছানোর জন্য ব্যবস্থা নেওয়া হবে।

রেড ক্রিসেন্ট সোসাইটি কক্সবাজার ইউনিটের নির্বাহী কমিটির সদস্য জয়নুল আবেদীন জানান, অপ্রাপ্তবয়স্ক ২৫ জনকে বৃহস্পতিবার সকালে অভিভাবকদের কাছে হস্তান্তরের ব্যবস্থা নেওয়া হয়েছে। এদের বেশিরভাগই যেহেতু কক্সবাজার জেলার বাসিন্দা তাই কোনো অভিভাবক স্ব-উদ্যোগে যোগাযোগ করলে তার সন্তানকে যেকোনো সময় হস্তান্তর করা হবে।

“তবে ঢাকার মোহাম্মদ রবিনকে বুধবার রাতেই বাড়ি পৌঁছানোর ব্যবস্থা নেওয়া হয়েছে।”

ওই ২৫ কিশোরকে অভিভাবকদের হাতে হস্তান্তরের পর আদালতের কাছে প্রতিবেদন দাখিলের জন্য আদালতের নির্দেশনা রয়েছে বলেও জানান তিনি।

গত ২১ মে মিয়ানমারের জলসীমা থেকে ২০৮ জন এবং ২৯ মে আরও ৭২৭ জন উদ্ধার করে দেশটির নৌ-বাহিনী। এদের মধ্যে বাংলাদেশি হিসেবে সনাক্তদের ৮ জুন, ১৯ জুন, ২২ জুলাই ও ১০ অগাস্ট চার দফায় দেশে ফেরত আনা হয় ৫০১ জনকে। পঞ্চম দফায় আনা হয় ১২৫ জনকে। এ পর্যন্ত ৬২৬ জনকে দেশে ফেরত আনা হয়েছে।