নড়াইলে তিন দিনব্যাপী সুলতান উৎসব  শুরু

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯১তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে শুরু হয়েছে তিন দিনব্যাপী সুলতান উৎসব।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2015, 10:22 AM
Updated : 26 August 2015, 10:22 AM

সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে বুধবার বেলা ১২টার দিকে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. হেলাল মাহামুদ শরীফ।

উৎসবের অংশ হিসেবে দেশি-বিদেশি চিত্রশিল্পীদের আর্ট ক্যাম্প,  চিত্র প্রদর্শনী, শিশু চিত্রাংকন প্রতিযোগিতা, সাঁতার প্রতিযোগিতা ও পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

এছাড়া মেলা চলাকালীন প্রতিদিন বিকাল থেকে সুলতান মঞ্চে বরেণ্য এ শিল্পীর জীবন ও কর্মের উপর সেমিনার, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে বলে জানান সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ।

তিনি বলেন, শিল্পীর জন্মদিন ১০ অগাস্টকে কেন্দ্র করে উৎসব আয়োজনের ইচ্ছা থাকলেও বৈরী আবহাওয়াসহ বিভিন্ন কারণে তা সম্ভব হয়নি।

এদিকে আগামী শনিবার বিকালে এস এম সুলতান ফাউন্ডেশন এবং জেলা প্রশাসনের আয়োজনে নড়াইলের চিত্রা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচের আয়োজন করা হয়েছে।

এ প্রতিযোগিতায় দুইটি গ্রুপে পুরুষ ও মহিলাদের বাইচ দল অংশ গ্রহণ করবেন বলে জানিয়েছেন এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু।

বরেণ্য এই শিল্পী ১৯২৪ সালের ১০ অগাস্ট নড়াইলের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার অমূল্য সৃষ্টিকর্মের জন্য ১৯৮২ সালে একুশে পদক,  ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট হিসেবে স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক প্রদান করা হয়।

১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামারিক হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।