রাকিব হত্যা: তদন্তের গতি বাড়াতে মাঠে ‘মনিটরিং টিম’

খুলনায় রাকিব হত্যা মামলার তদন্ত দ্রুত করতে পুলিশের  তিন সদস্যের একটি পর্যবেক্ষক দল মাঠে নেমেছে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2015, 06:03 AM
Updated : 5 August 2015, 02:26 PM

খুলনা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মো. মাহবুব হাকিমের নেতৃত্বে এই ‘মনিটরিং টিমের সদস্যরা বুধবার সকালে খুলনা মেডিকেলে যান এবং চিকিৎসকদের সঙ্গে কথা বলেন।

এই দলের অপর দুই সদস্য হলেন- অতিরিক্ত উপ কমিশনার শেখ মনিরুজ্জামান মিঠু ও সহকারী কমিশনার (সদরদপ্তর) হুমায়ুন কবির।

মনিরুজ্জামান মিঠু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তারা বুধবারই খুলনা সদর থানায় যাবেন এবং  ওসি সুকুমার বিশ্বাস ও তদন্ত কর্মকর্তা এস আই কাজী মোশতাক আহমেদসহ অন্যদের সঙ্গে কথা বলবেন।

পরে তারা টুটপাড়ায় খান জাহান আলী সড়কের শরীফ মোটরস নামের সেই গ্যারেজে যাবেন, যেখানে  ১২ বছর বয়সী মো. রাকিবকে  নির্মম নির্যাতন চালিয়ে হত্যা করা হয়। 

 টুটপাড়া সেন্ট্রাল রোডের কবরস্থানের কাছে রাকিবদের বাসায় গিয়ে তার   বাবা নুরুল আলম হাওলাদার, মা লাকি বেগমসহ অন্যদের সঙ্গেও কথা বলবেন পর্যবেক্ষক দলের সদস্যরা।

মনিরুজ্জামান মিঠু বলেন, “তদন্ত দ্রুত শেষ করার জন্য মহানগর পুলিশ কমিশনার নিবাস চন্দ্র মাঝি এই কমিটি করে দিয়েছেন।”

সিলেটে রাজন হত্যাকাণ্ড নিয়ে দেশজুড়ে তোলপাড়ের মধ্যেই গত সোমবার রাতে শরীফ মোটরসে রাকিবের মলদ্বারে পাইপের মাধ্যমে হাওয়া ঢুকিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করা হয় ১২ বছরের রাকিবকে। হত্যাকাণ্ডের পরপরই গ্যারেজ মালিক শরীফ (৩৫), তার দূর সম্পর্কের চাচা মিন্টু মিয়া (৪০), এবং শরীফের মা বিউটি বেগমকে (৫৫) আটক করে পুলিশে সোপর্দ করে এলাকাবাসী।

মঙ্গলবার তাদের বিরুদ্ধে সদর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন নিহত রাকিবের বাবা নুরুল আলম।

ঘটনার সময় চিৎকার শুনে ঘটনাস্থলে গিয়ে রাকিবকে মৃত্যুযন্ত্রণায় ছটফট  করতে দেখে তারই এক বন্ধু।

ওই শিশুটি মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলে, “মেশিন দিয়ে যখন রাকিবের পেটের ভেতরে বাতাস ঢুকাচ্ছিল, তখন সে শুধু বলছিল- ‘মামা আর দিয়েন না, আমি মরে যাব’।”

পুলিশ ও পরিবারের ভাষ্য, খান জাহান আলী সড়কের ওই গ্যারেজে এক সময় কাজ করত রাকিব। কিন্তু নির্যাতন চালানো হত বলে সেই কাজ ছেড়ে পিটিআই মোড়ে অন্য একটি গ্যারেজে কাজ নেয় সে। সেই কারণেই ক্ষুব্ধ গ্যারেজ মালিক নির্মমভাবে তাকে হত্যা করে।

এদিকে রাকিব হত্যার প্রতিবাদে খুলনায় প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রয়েছে।

‘বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা’ ও ‘জন উদ্যোগ’ নামে দুটি সংগঠন বুধবার বেলা সাড়ে ১১টায় নগরীর পিকচার প্যালেস মোড়ে মানববন্ধন করে। বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এই কর্মসূচিতে অংশ নিয়ে হত্যাকারীদের সর্বোচ্চ সাজার দাবি জানায়।