শপথ নিলেন দুই বিচারক

সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের স্থায়ী বিচারক হিসাবে শপথ নিয়েছেন হাই কোর্ট বিভাগের দুই অতিরিক্ত বিচারক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2015, 05:29 AM
Updated : 5 August 2015, 05:54 AM

বুধবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি এস কে সিনহা তাদের শপথ পড়ান।

সকাল সাড়ে ১০টার পর শুরু হওয়া ওই শপথ অনুষ্ঠানে প্রথমে বিচারপতি মো. শাহিনুর ইসলাম এবং এরপর বিচারপতি কাশেফা হোসেন শপথ নেন।

২০১৩ সালের ৩১ জুলাই হাই কোর্টের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তখনকার বিচারক শাহিনুর ইসলাম ও ডেপুটি অ্যার্টনি জেনারেল কাশেফা হোসেন। তারা শপথ নেন ওই বছর ৫ অগাস্ট।

অতিরিক্ত বিচারক হিসেবে তাদের দুই বছরের মেয়দ শেষ হয়ে আসায় প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাদের হাই কোর্ট  বিভাগের স্থায়ী বিচারক হিসেবে নিয়োগ দেন।

আইন মন্ত্রণালয় গত সোমবার এই নিয়োগের প্রজ্ঞাপন জারি করার পর বুধবার তারা শপথ নিলেন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলামের সঞ্চালনায় শপথ অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের উভয় বিভাগ এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের  বিচারকরা উপস্থিত ছিলেন।      

হাই কোর্ট বিভাগে বর্তমানে ৯৭ জন বিচারক দায়িত্ব পালন করছেন। আর প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে রয়েছেন সাতজন বিচারক। সব মিলেয়ে সুপ্রিম কোর্টে বিচারকের সংখ্যা ১০৪ জন।

হাই কোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক আছেন দশজন, যারা গত ১২ ফেব্রুয়ারি শপথ নেন। অতিরিক্ত বিচারক হিসেবে তাদের মেয়াদ পূর্ণ হবে ২০১৭ ফেব্রুয়ারিতে। 

আওয়ামী লীগ নেতৃত্বাধীন গত মহাজোট সরকারের মেয়াদে মোট ৫০জন অতিরিক্ত বিচারক নিয়োগ পান, যাদের মধ্যে একজন ওই মেয়াদ পূর্ণ হওয়ার পর বাদ পড়েন।

প্রধান বিচারপতিসহ বর্তমানে আপিল বিভাগে থাকা সাত বিচারক গত সরকারের মেয়াদেই আপিল বিভাগে নিয়োগ পান। তাদের মধ্যে একজন ২ অক্টোবর অবসরে যাচ্ছেন।

বিচারপতি মো. শাহিনুর ইসলাম

১৯৫৮ সালের ৭ এপ্রিল জন্মগ্রহণ করা শাহিনুর ইসলাম আইনে স্নাতক (সন্মান) ডিগ্রি নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে। বিসিএসের মাধ্যমে ১৯৮৩ সালের ২০ এপ্রিল তিনি বিচার বিভাগে যোগ দেন।

২০০১ সালের জানুয়ারিতে জেলা জজ হিসেবে পদোন্নতি পাওয়ার পর নড়াইল ও হবিগঞ্জের জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন শাহিনুর ইসলাম। তিনি ঢাকার প্রশাসনিক ট্রাইব্যুনাল-৩ এরও বিচারক ছিলেন।

যুদ্ধাপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার হিসেবে দায়িত্ব পালনের পর বিচারক হিসেবে নিয়োগ পান বিচারপতি শাহিনুর ইসলাম। এরপর ২০১৩ সালের ৫ অগাস্ট হাই কোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে শপথ নেন।

ওই বছরের ১২ অগাস্ট থেকে তিনি ট্রাইব্যুনালের সদস্য হিসেবেই কাজ করে আসছেন।

বিচারপতি কাশেফা হোসেন

১৯৫৮ সালের ১ জুলাই জন্মগ্রহণ করা কাশেফা হোসেনের বাবা সৈয়দ মুহাম্মাদ হোসেনও একজন বিচারপতি ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে লেখাপড়া করার পর একই বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক ডিগ্রি নেন  কাশেফা হোসেন। পরে ইউনিভারসিটি অব লন্ডন থেকে আইনে মাস্টার্স করেন।

২০০৩ সালের ২৭ এপ্রিল হাই কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হওয়া কাশেফা হোসেন পরে ডেপুটি অ্যার্টনি জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করেন।

এরপর ২০১৩ সালের ৫ অগাস্ট হাই কোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে শপথ নেন বিচারপতি কাশেফা হোসেন।