মেডিকেলে ‘ক্যারি অন’ পুনর্বহালের দাবি

মেডিকেল কলেজের শিক্ষার্থীরা ‘ক্যারি অন’ পদ্ধতি পুনর্বহালের দাবিতে দেশের বিভিন্ন জেলায় নানা কর্মসূচি পালন করেছেন।

দিনাজপুর প্রতিনিধিজামালপুর ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 04:07 PM
Updated : 4 August 2015, 04:07 PM

মঙ্গলবার জামালপুর ও দিনাজপুর মেডিকেল কলেজ শিক্ষার্থীরা ক্লাস বর্জন ও মানববন্ধন করেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জামালপুর প্রতিনিধি জানান, সকালে জামালপুর মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অধ্যক্ষের কার্যালয়ের সামনে মানববন্ধন ও ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করেন।

এ সময় এক সমাবেশে কলেজের ছাত্র-ছাত্রীরা ‘ক্যারি অন’ পদ্ধতি পুনর্বহালের দাবি জানান। তা না হলে তারা বৃহত্তর আন্দোলনের হুমকি দেন।

দিনাজপুর প্রতিনিধি জানান, ক্যারি অন পদ্ধতি পুনরায় চালুর দাবিতে দিনাজপুর মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন শুরু করছেন।

দিনাজপুর মেডিকেল কলেজের ২৩তম ব্যাচের ছাত্র মুসফিকুল মুকিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ক্যারি অন সিস্টেম বাতিল হওয়ায় এখন একজন শিক্ষার্থী প্রথম সাপ্লিমেন্টারি পরীক্ষায় অকৃতকার্য হলে শিক্ষাবর্ষ থেকে ৬ মাস পিছিয়ে যাবে।

এছাড়া দুটি চলমান ব্যাচের মাঝে নতুন একটি ব্যাচের সৃষ্টি হবে বলেও জানান তিনি।

এ সময় ক্যারি অন পদ্ধতি পুনর্বহাল না হলে অবস্থান ধর্মঘট, সভা-সমাবেশসহ তাদের ক্লাস বর্জন অব্যাহত থাকবে বলেও হুঁশিযারি দেয় শিক্ষার্থীরা।

২০০২ সালে প্রণীত কারিকুলামে পেশাগত পরীক্ষা ছিল ৩টি এবং এক জন শিক্ষার্থী কোনো বিষয়ে উত্তীর্ণ না হলেও ১ম পেশাগত পরীক্ষায় সাপ্লিমেন্টারিতে কৃতকার্য হলে তার শিক্ষাবর্ষ পিছিয়ে পড়ত না।

২০১২ সালে নতুন কারিকুলামে এই প্রথা বাতিল করা হয়েছে।

এতে একজন শিক্ষার্থী ১ম সাপ্লিমেন্টারি পরীক্ষায় অকৃতকার্য হলে সে তার শিক্ষাবর্ষ থেকে ৬ মাস পিছিয়ে যাবে।

এক্ষেত্রে পিছিয়ে যাওয়া শিক্ষার্থীদের নিয়ে নবগঠিত ব্যাচের একাডেমিক কার্যক্রম সম্পর্কে সুস্পষ্ট দিক নির্দেশনা নতুন কারিকুলামে নেই।