বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত চাক্তাই-খাতুনগঞ্জে মহিউদ্দিন

ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে প্রবল বৃষ্টি এবং জোয়ারে সৃষ্ট জলাবদ্ধতায় বাংলাদেশের অন্যতম বৃহৎ পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগ সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 03:27 PM
Updated : 4 August 2015, 03:27 PM

মঙ্গলবার তিনি চাক্তাই-খাতুনগঞ্জ এলাকা ঘুরে দেখে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন।

সেখানে এক অনির্ধারিত সমাবেশে মহিউদ্দিন বলেন, “চাক্তাই খালের মোহনা ভরাট হওয়ায় এবং কর্ণফুলী নদীতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অপরিকল্পিত ড্রেজিংয়ের ফলে চাক্তাই-খাতুনগঞ্জে এ অবর্ণনীয় বিপর্যয় ঘটেছে।

“অবিবেচকের মত কাপ্তাই বাঁধের সবকটি স্লুইচ গেট একসঙ্গে খুলে দেওয়ায় কর্ণফুলী নদীর অববাহিকা এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।”

চট্টগ্রামবিদ্বেষী মহল ব্যবসা-বাণিজ্যের ঐতিহ্যবাহী কেন্দ্র চাক্তাই-খাতুনগঞ্জের প্রাণস্পন্দন স্তিমিত করার চক্রান্ত করছে বলেও অভিযোগ করেন সাবেক এই মেয়র।

স্থানীয় ব্যবসায়ীরা অভিযোগ করেন, শুক্র থেকে সোমবার বৃষ্টি এবং দিনে দু’বার করে জোয়ারের পানিতে চাক্তাই-খাতুনগঞ্জ তলিয়ে গেলেও সরকারের কোনো মন্ত্রী, সাংসদ বা পদস্থ কোনো কর্মকর্তা ওই এলাকা পরিদর্শন করেনি।

জোয়ারের পানিতে চাক্তাই-খাতুনগঞ্জ ও আছাদগঞ্জের কয়েক হাজার দোকান-গুদাম ও ব্যবসা কেন্দ্রে রাখা পেঁয়াজ, রসুন, জিরা, এলাচি, মরিচ, ডাল, শুটকি, চালসহ বিভিন্ন পণ্য পানিতে তলিয়ে যায়।

জলাবদ্ধতায় প্রায় শত কোটি টাকার পণ্য নষ্ট হয় বলে দাবি করেন খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগির আহমদ।

জোয়ারের আতংকে খাতুনগঞ্জে আসা পণ্যবাহী ট্রাক থেকে অনেক ব্যবসায়ীই পণ্য খালাস বন্ধ রেখেছেন। কার্যত অচল চাক্তাই-খাতুনগঞ্জে ভিজে যাওয়া পণ্য শুকাতে প্রাণান্ত চেষ্টায় ব্যস্ত ব্যবসায়ী ও কর্মচারীরা।

সমাবেশে খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহম্মদ, সহ-সভাপতি আবদুস সালাম, চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন, ব্যবসায়ী নেতা আহম্মদ রশিদ, জ্যের্তিময় চৌধুরী কাজল উপস্থিত ছিলেন।