২ ডিসেম্বর হতে পারে চবির পঞ্চম সমাবর্তন

আগামী ডিসেম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পঞ্চম সমাবর্তন করার চিন্তা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২ ডিসেম্বর সম্ভাব্য তরিখও নির্ধারণ করেছে কতৃপক্ষ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 03:20 PM
Updated : 4 August 2015, 03:20 PM

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইফতেখার উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ কথা জানান।

উপাচার্য জানান, গত রোববার বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সাক্ষাতকালে তিনি সমাবর্তনে উপস্থিত থাকার সম্মতি দিয়েছেন।

“রাষ্ট্রপতির শারীরিক অবস্থা এবং দেশের রাজনৈতিক অবস্থাসহ সবকিছু ঠিক থাকলে ২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হবে।”

১৯৬৬ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর গত পাঁচ দশকে একটি বিশেষ সমাবর্তনসহ চারবার সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে।

সর্বশেষ ২০০৮ সালের ৫ নভেম্বর চবিতে চতুর্থ সমাবর্তন অনুষ্ঠিত হয়। সেসময় তখনকার রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

চবির ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ১৯৮১ সালে বিশ্ববিদ্যালয়ে প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়।

সেটি ‘বিশেষ’ সমাবর্তন ছিল উল্লেখ করে তিনি জানান, ওই সমাবর্তনে ড. আবদুস সালামকে ডক্টরেট ডিগ্রি ও বিশেষ সম্মানা দেওয়া হয়।

এরপর ১৯৯৪, ১৯৯৯ ও ২০০৮ সালে তিনটি সমাবর্তন অনুষ্ঠিত হয় বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১৯৯৪ সালের সমাবর্তনে বিশ্ববিদ্যালয় থেকে স্মাতক ও স্মাতকোত্তর ডিগ্রী অর্জনকারী এক হাজার ২০০ শিক্ষার্থীর হাতে সনদ তুলে দেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

এরপর, ১৯৯৯ সালে শেখ হাসিনা এবং ২০০৮ সালে তখনকার রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজউদ্দিন আহমেদ যথাক্রমে এক হাজার ৫০০ ও ৮০০ জন করে শিক্ষার্থীর হাতে সনদ তুলে দেন।

এদিকে ২০১২ সালে মালয়েশিয়ার সাবেক রাষ্ট্রপতি মাহাথির মোহাম্মদের সম্মানে ‘বিশেষ’ সমাবর্তন করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রস্তুতি গ্রহণ করলেও পরবর্তীতে তা আর অনুষ্ঠিত হয়নি।