বেসরকারি বিশ্ববিদ্যিলয়ের মূসক প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের উপর ৭ দশমিক ৫ শতাংশ মূল্য সংযোজন কর প্রত্যাহারের দাবি জানিয়েছে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 12:36 PM
Updated : 4 August 2015, 12:36 PM

মঙ্গলবার রাজধানীর পান্থপথে বসুন্ধরা সিটি সুপার মার্কেটের সামনে এ দাবিতে মানববন্ধন করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) শিক্ষার্থীরা।

‘বেসরকারি বিশ্ববিদ্যালয় ভ্যাটবিরোধী আন্দোলন’ ব্যানারে সকাল পৌনে ১১টা থেকে শুরু হওয়া আধঘণ্টার মানববন্ধনে কয়েকশ শিক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে অতীশ দিপঙ্কর বিশ্ববিদ্যালয়, সিটি বিশ্ববিদ্যালয়, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সংহতি প্রকাশ করেন।

আন্দোলনের মুখপাত্র আজিজুর রহমান খান বলেন, “শিক্ষাকে পণ্য হিসাবে বিবেচনা করে এর উপর চাল-ডাল-তেলের মতো ভ্যাট আরোপ করা হয়েছে। এটা কোনোভাবে হতে দেওয়া যায় না।”

শিক্ষায় অগ্রগতির ক্ষেত্রে সরকারের সাফল্যের ধারাবাহিকতার সঙ্গে মূসক আরোপকে সাংঘর্ষিক দাবি করে সরকারকে এ সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানান তিনি।

ভ্যাট আরোপ রুখে দিতে আইনি প্রক্রিয়ায় যাওয়ার ঘোষণাও দেন ডিআইইউর আইন বিভাগের মাস্টার্সের এই শিক্ষার্থী।

আজিজ বলেন, “৬ আগস্ট সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য্য রাষ্ট্রপতি আবদুল হামিদ বরাবর স্মারকলিপি দিতে যাবেন। আমরাও যাব।”

রাষ্ট্রপতি তাদের দাবি বিবেচনায় নেবেন বলেও আশা করেন তিনি।

“একে তো শিক্ষাকে কোনোভাবে পণ্য হিসাবে বিবেচনা করা যায় না, অন্যদিকে ক্রমবর্ধমান টিউশন ফির সঙ্গে ভ্যাট আরোপ করা হলে অনেক শিক্ষার্থীর জন্য শিক্ষাব্যয় মেটানো কষ্টকর হয়ে যাবে।”

মানববন্ধনে ভ্যাট বিরোধী আন্দোলনের সংগঠক এখলাসুর রহমান পায়েল, সুলায়মান হোসেন রাথিক ও সজিব হোসেন বক্তব্য দেন।