স্মার্টকার্ড তৈরি শুরু এ মাসেই

চলতি মাসেই উৎপাদন শুরু হচ্ছে নাগরিকদের উন্নত মানের পরিচয়পত্র স্মার্টকার্ড।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 05:06 PM
Updated : 4 August 2015, 06:54 AM

ইসি জানিয়েছে, সেপ্টেম্বরে বিতরণ শুরু হয়ে আগামী বছরের জুনের মধ্যে সাড়ে ৯ কোটির বেশি নাগরিকের হাতে তা পৌঁছে দেওয়া হবে।

সোমবার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের সভাপতিত্বে কমিশন সভায় স্মার্ট কার্ড তৈরি ও বিতরণ বিষয়ে আলোচনা হয়।

নির্বাচন কমিশনে বৈঠক শেষে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিগগির নাগরিকদের স্মার্টকার্ড দেব আমরা। আরেকটি কমিশন সভায় বিতরণসূচি নির্ধারণ করা হবে।”

কাজের অগ্রগতির বিষয়ে তিনি জানান, স্মার্টকার্ড পার্সোনালাইজেশনের ১০টি মেশিন এসে গেছে। আগারগাঁওয়ে প্রকল্প কার্যালয়ে একটি ও বাকিগুলো অস্থায়ীভাবে প্রধানমন্ত্রীর ত্রাণভাণ্ডারে স্থাপন করা হবে।

তিনি বলেন, “আমরা অত্যন্ত আশাবাদী-মেশিন স্থাপন শেষে এ মাসের শেষদিকে স্মার্টকার্ড উৎপাদনে যেতে পারব। উৎপাদনে এলে বিতরণের বিষয়ে পরে সিদ্ধান্ত নেব। তবে উৎপাদনের পরপরই বিতরণে যাব আমরা।”

স্মার্টকার্ডের বিষয়ে সার্বিক দিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উপস্থাপনের পরদিনই ইসির কাছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ তাদের কার্যক্রম তুলে ধরে।

ইসি কর্মকর্তারা জানান, সেপ্টেম্বরেই বিতরণের কাজ শুরু করতে চায় তারা। উদ্বোধনের জন্য প্রয়োজনীয় সংখ্যক স্মার্ট জাতীয় পরিচয়পত্র তৈরির চূড়ান্ত প্রস্তুতি ইতোমধ্যে শেষ করা হয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছে প্রতীকী স্মার্টকার্ড দেওয়ার মধ্য দিয়ে এর উদ্বোধন করা হতে পারে।

আগামী বছর জুনের মধ্যে ৯ কোটি ৬২ লাখ ভোটারের হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র ফিরিয়ে নিয়ে বিনামূল্যে স্মার্টকার্ড দেওয়ার কথা রয়েছে।

কমিশন সভা শেষে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, চলতি মাসে জাতীয় পরিচয়পত্র তৈরির কাজ শুরু সম্ভব হবে। এরই মধ্যে মেসিন স্থাপনের জন্য অবকাঠামোগত কাজ শেষ হয়েছে। বৈদুত্যিক সংযোগ ও প্রিন্টারও বসে যাচ্ছে।

“১০টি মেশিন দিয়ে প্রতি মাসে অর্ধকোটিরও বেশি স্মার্টকার্ড তৈরি করা সম্ভব হবে। এরমধ্যে ঢাকার প্রকল্প অফিস থেকে তৈরি করা হবে প্রতিদিনের সংশোধন বা হারানো বা জরুরি প্রয়োজনের স্মার্টকার্ড।”

প্রাথমিকভাবে ঢাকায় স্মার্টকার্ড বিতরণের পরিকল্পনা থাকলেও একই সময়ে সারাদেশেও কিছু পরিমাণ বিতরণ করা হবে বলে জানান তিনি।

৯ কোটি ৬২ লাখের মতো ভোটারের মধ্যে ৪৭ লাখকে কোনো জাতীয় পরিচয়পত্রও দেওয়া হয়নি।

যারা এখনো পরিচয়পত্র পায়নি তাদেরকেই শুরুতে স্মার্টকার্ড দেওয়ার প্রস্তাব করেছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, সেক্ষেত্রে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়া এই ৪৭ লাখ শুরুতে স্মার্টকার্ড পাচ্ছেন।

সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন এ ধরনের প্রস্তাবের পক্ষে যুক্তি দিয়ে বলেন, এতে লেমিনেটেড পরিচয়পত্র তৈরির যে অর্থ ব্যয় হতো তা সাশ্রয় হবে।

এখন থেকে দশ আঙ্গুলের ছাপ

এদিকে তথ্যভাণ্ডার নির্ভুল করতে এতদিন দুই হাতের বৃদ্ধাঙ্গুল ও তর্জনির ছাপ নেওয়া হলেও এখন থেকে নাগরিকদের দশ আঙ্গুলের ছাপের পাশাপাশি চোখের আইরিশের ছবি সংগ্রহ করা হবে।

এজন্য আইরিশ স্ক্যানার, টেন ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার ও ল্যাপটপ কেনার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কয়েকজন ইসি কর্মকর্তা।