দাশিয়ারছড়ায় নিরাপত্তায় তৎপর প্রশাসন

জমি নিয়ে বিরোধে রোববার রক্ত ঝরার মধ্যে দাশিয়ারছড়ায় সোমবারও ছিল থমথমে অবস্থা। কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটলেও মানুষের মাঝে উৎকণ্ঠা রয়েছে।

আহসান হাবীব নীলু কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 04:09 PM
Updated : 3 August 2015, 04:09 PM

শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সোমবার সকাল থেকে বিকাল পর্যন্ত স্থানীয় কালিরহাট বাজারে উপজেলা ও পুলিশ প্রশাসনের উদ্যোগে দফায় দফায় শান্তি বৈঠক অনুষ্ঠিত হয়।

স্থানীয় কালিরহাট বাজারে পুলিশ ও বিজিবি প্রহরা রয়েছে। এছাড়া পুরো দাশিয়ারছড়ায় সার্বক্ষণিক টহলে আছে পুলিশ।

রোববার সকালে দাশিয়ারছড়ার কালিরহাট বাজারের পাশে একটি জমি নিয়ে সিরাজ উদ্দিন ও আওয়াল খন্দকারের ছেলেদের মধ্যে সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।

সকালের বৈঠকে উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসির উদ্দিন মাহমুদ, সহকারী পুলিশ সুপার মাসুদ আলম, ফুলবাড়ী থানার ওসি বদরুদ্দোজা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী সরকার, বিলুপ্ত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা খান, দাশিয়ারছড়ার সভাপতি আলতাফ হোসেন, বিলুপ্ত দাশিয়ারছড়া ছিটমহলের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম প্রমুখ। 

বৈঠকে তারা দাশিয়াছড়ার বাসিন্দাদের আইনের প্রতি শ্রদ্ধা রেখে শান্ত থাকার অনুরোধ করেন। এছাড়া যে কোনো সমস্যার উদ্ভব হলে তা প্রশাসনকে আগে জানানোর পরামর্শ দেন।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসির উদ্দিন মাহমুদ সাংবাদিকদের বলেন, “আমি নিজে সারাদিন এখানে উপস্থিত থেকে সার্বিক পরিস্থিতি মনিটরিং করেছি। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হয়নি।”

রোববারের ঘটনাটি একটি বিচ্ছিন্ন  ঘটনা। এখন সবকিছু স্বাভাবিক রয়েছে বলে দাবি করেন তিনি।

“তারপরও আমরা প্রশাসন ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে নিয়ে বৈঠক করে সাধারণ মানুষকে বোঝানো হচ্ছে, যেন কেউ আইন হাতে তুলে না নেয়।”

ফুলবাড়ী থানার ওসি বদরুদ্দোজা বলেন, “আমরা বিবদমান দুটি গ্রুপের সঙ্গে কথা বলেছি, তারা যেন আবার নতুন করে সহিংসতায় না জড়ায়।”

তারা নিজেরা নিজেদের সমস্যার সমাধান না করলে প্রশাসন বাধ্য হয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান তিনি।

“তবে, রোববারের ঘটনায় বলার পরও এখন পর্যন্ত কোনো পক্ষ অভিযোগ করেনি।”

তারপরও পুলিশ অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য দাশিয়ারছড়ায় সার্বক্ষণিক পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও তিনি জানান।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম রব্বানী সরকার বলেন, বর্তমান সরকারে অক্লান্ত প্রচেষ্টায় দীর্ঘদিনের প্রত্যাশিত ছিটমহল সমস্যার সমাধান হয়েছে। যখন ছিটমহলবাসী আনন্দে আত্মহারা, ঠিক সেই মুহূর্তে একটি অপশক্তির ইন্ধনে গোলযোগ সৃষ্টির পাঁয়তারা চলছে।

“আমরা সজাগ আছি। কোনোভাবে বিশৃঙ্খালা করতে দেওয়া হবে না।”

বিলুপ্ত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি দাশিয়াছড়ার সভাপতি আলতাফ হোসেন বলেন, “জমি নিয়ে বিরোধের ঘটনাটি আমরা ২/৪ দিনের মধ্যে সমাধান করতে পারব বলে আশা করছি।”

সোমবারে সমঝোতা বৈঠক থাকলেও সিরাজ মিয়া অসুস্থ থাকায় উপস্থিত হতে পারেননি। তবে উভয়পক্ষ মীমাংসায় সম্মতি জ্ঞাপন করেছে বলে তিনি জানান।