স্কুলভবন পরিত্যক্ত, তাঁবু টানিয়ে পরীক্ষা

ঝালকাঠীর রাজাপুর উপজেলায় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন পরিত্যক্ত হওয়ায় রাস্তার উপর তাঁবু টানিয়ে পরীক্ষা নেওয়া হচ্ছে।

পলাশ রায় ঝালকাঠী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 01:49 PM
Updated : 3 August 2015, 01:49 PM

উপজেলার দক্ষিণ-পূর্ব তারাবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন পরিত্যক্ত হওয়ায় শিক্ষার্থীদের দ্বিতীয় সাময়িক পরীক্ষা এভাবে নেওয়া হচ্ছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মিঠু রানী অধিকারী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিদ্যালয়ের দুটি ভবনই অনেকদিন ধরে পরিত্যক্ত। বৃষ্টির পানি আর ইট-বালু খসে পড়ায় ভবনে শিশুদের পাঠদানের কোনো অবস্থা নেই। সেইসঙ্গে রয়েছে জীবনের ঝুঁকি।

“রোববার থেকে দ্বিতীয় সাময়িক পরীক্ষা শুরু হওয়ায় বিদ্যালয়ের সামনের রাস্তায় তাঁবু টানিয়ে দেড়শ শিক্ষার্থীর পরীক্ষা নিচ্ছি।”

উপজেলা শিক্ষা অফিসে এ বিষয়ে বারবার লিখিত আবেদন করেও কোনো ফল পাননি বলে অভিযোগ করেন তিনি।

বিদ্যালয়টির তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মীম বলে, “বৃষ্টি হলে খাতা ভিজে যায়।নিচে কাদা।

 

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আশিকুর রহমান বলে, “বৃষ্টির পানি পড়ে গা ভিজে যায়। অনেক কষ্ট করে আমাদের এখন পরীক্ষা দিতে হচ্ছে।”

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নিখিল চন্দ্র হালদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এর আগেও বিদ্যালয়টির ভবন চেয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে চিঠি লেখা হয়েছে। সেখান থেকে কোনো পদক্ষেপ এখনও নেওয়া হয়নি।

তবে বর্তমান অবস্থার কথা জানিয়ে আবারও চিঠি পাঠানো হচ্ছে বলে জানান তিনি।

জরুরি অবস্থায় স্থানীয় প্রশাসনকে নিয়ে কিছু করা যায় কি না তা ভেবে দেখা হচ্ছে বলেও জানান জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।