পুষ্টির উন্নয়নে সফলতার স্বীকৃতি প্রধানমন্ত্রীর হাতে

দেশে পুষ্টিসমৃদ্ধ জনসংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে সফলতার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর দেওয়া স্বীকৃতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 12:30 PM
Updated : 3 August 2015, 12:53 PM

সোমবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।

বৈঠকের শুরুতে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম প্রধানমন্ত্রীর হাতে এ পুরস্কার তুলে দেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, “গত ৬ থেকে ১৩ জুন রোমে ‘রিকগনাইজিং নোটেবল আউটস্ট্যান্ডিং প্রোগ্রেস ইন ফাইটিং হাংগার’ শীর্ষক একটি বিশেষ ইভেন্ট হয়। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) সম্মেলনের সাইড ইভেন্ট হিসেবে এ অনুষ্ঠান হয়।”

‘ক্ষুধার বিরুদ্ধে সংগ্রামে যারা অসাধারণ ও উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে তাদের স্বীকৃতি দিতে এ ইভেন্টের আয়োজন করা হয়েছিল। আনন্দের বিষয় বাংলাদেশ এমন একটি স্বীকৃতি পেয়েছে,’ বলেন মন্ত্রিপরিষদ সচিব।

অনুষ্ঠানে যোগ দিয়ে স্বীকৃতিপত্র গ্রহণ করতে এফএও থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছিল জানিয়ে মোশাররাফ হোসাইন বলেন, “প্রধানমন্ত্রী যাননি, তিনি খাদ্যমন্ত্রীকে পাঠিয়েছিলেন। খাদ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন।”

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “বাংলাদেশ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার এক নম্বর লক্ষ্যের অধীন তিন (সি) নম্বরটি অর্জন করেছে বলে স্বীকৃতিপত্রে উল্লেখ করা হয়েছে। টার্গেটটি ছিল- ১৯৯০ সাল থেকে ২০১৫ সময়ে অপুষ্টিতে ভোগা জনসংখ্যা শতকরা অন্তত ৫০ ভাগ কমানো বা কমিয়ে ৫ শতাংশে নিয়ে আসা।

“আমরা এটা ২০১৫ সালের আগেই অর্জন করেছি এবং এ অর্জনে বাংলাদেশের সাফল্যের মুকুটে আরেকটি পালক সংযোজিত হল।”