কিশোরগঞ্জে কার্বন কারখানা নির্মাণের বিরুদ্ধে বিক্ষোভ

কিশোরগঞ্জের করিমগঞ্জে ‘পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ কার্বন কারখানার নির্মাণকাজ বন্ধ রাখার দাবিতে বিক্ষোভ করেছে এলাকাবাসী।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2015, 02:55 PM
Updated : 1 August 2015, 02:55 PM

শনিবার দুপুরে পরিবেশ প্রতিবেশ সামাজিক আন্দোলন নামে স্থানীয় একটি পরিবেশবাদী সংগঠনের আয়োজনে বৈরী আবহাওয়া ও বৃষ্টি উপেক্ষা করে শত শত নারী-পুরুষ-শিশু সমাবেশ ও মিছিলে অংশ নেয়।

করিমগঞ্জ পৌর এলাকার আয়লা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত সমাবেশে কার্বন কারখানার ক্ষতিকর দিক নিয়ে লেখা বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে যোগ দেয় বিভিন্ন বয়সী কয়েক হাজার নারী-মানুষ।

এ সময় তারা ‘শিল্প কারখানা চাই, পরিবেশের ক্ষতি চাই না’ স্লোগান দেওয়া হয়।

সমাবেশে বক্তারা বলেন, লোকালয়ে কৃষি জমির ওপর জে সি চারকল ইন্ডাস্ট্রিজ নামে যে চারকল ও কার্বন পাউডারের কারখানা নির্মাণের কাজ চলছে তা পরিবেশ, জীব-বৈচিত্র্য ও জনস্বাস্থ্যের জন্য মারত্মক হুমকি বয়ে আনবে। এ কারখানার নির্গত কার্বন ও বর্জ্যে আক্রান্ত হবে আয়লাসহ পাঁচটি গ্রামের কৃষিজীবী মানুষ, ফসলি জমি, পরিবেশ-প্রতিবেশ ও প্রকৃতি। কাজেই বিপজ্জনক এ কারখানার কাজ বন্ধ করতে হবে।

বক্তারা আশঙ্কা প্রকাশ করে বলেন, এটি তৈরি হলে ফসলি জমি উর্বরা শক্তি হারাবে, কৃষক-শ্রমিক হারাবে তার স্বাভাবিক শ্রম ও কর্মক্ষমতা। শিশু ও বৃদ্ধসহ সকল বয়সী মানুষের স্বাস্থ্যহানি ঘটবে এবং তিলে তিলে মৃত্যুর দিকে এগিয়ে যাবে জনপদের মানুষ ও প্রাণিকূল। সেই সঙ্গে বায়ুমণ্ডলের তাপমাত্রা বৃদ্ধির পাশাপাশি গাছপালাও মরে যাবে। ব্যাহত হবে সবজি এলাকা হিসেবে খ্যাত এলাকার আর্থ-সামাজিক জীবন।

স্থানীয় কৃষক আবদুল আজিজের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি কফিল আহমেদ, কবি শ্মশান ঠাকুর, শরিফ উদ্দিন মোজাহিদ, পৌর কাউন্সিলর ওসমান গণি, হাবিবুর রহমান বিপ্লব, আবু সুফিয়ান, মিজানুর রহমান ও রিয়াজুল ইসলাম ।

সমাবেশ শেষ একটি মিছিল সমাবেশ এলাকার বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়।

এর আগে গত ২৩ জুলাই এই দাবিতে এলাকার কয়েকশ নারী-পুরুষ উপজেলা পরিষদের সামনে মানববন্ধন করে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্থানীয় সংসদ সদস্য ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়।

সম্প্রতি কিশোরগঞ্জের করিমগঞ্জ পৌর এলাকার আয়লা গ্রামে জে সি চারকল ইন্ডাস্ট্রিজ নামে একটি চারকল ও কার্বন পাউডার তৈরির একটি কারখানা তৈরির উদ্যোগ নেন এরশাদ উদ্দিন নামে এক ব্যবসায়ী। কিছুদিন আগে এর আবকাঠামো তৈরির কাজও শুরু করেন তিনি।