ঘূর্ণিঝড় কোমেন: ভোলার অর্ধশতাধিক গ্রাম প্লাবিত

ঘূর্ণিঝড় ‘কোমেন’র প্রভাবে মেঘনা ও তেঁতুলিয়ার পানি বৃদ্ধিসহ টানা বর্ষণে ভোলার ২৬টি চরসহ অর্ধশতাধিক গ্রাম প্লাবিত হয়েছে।

ভোলা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2015, 01:47 PM
Updated : 31 July 2015, 05:36 PM

স্থানীয় একটি বেসরকারি সংস্থা ‘কোস্ট ট্রাস্ট’ এর প্রোগ্রাম অফিসার ফজলুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, কোমেনের প্রভাবে মেঘনা ও তেঁতুলিয়ার পানি বৃদ্ধি এবং কয়েকদিনে টানা বর্ষণে জেলার ২৬টি চরসহ অর্ধশতাধিক গ্রাম প্লাবিত হয়েছে।

এদের মধ্যে ঢালচর, ডাকাতিয়া, চর মনোহর, চর লিউলিন, শিকদারের চর, হাসিনার চর, চর কুকরিমুকরি, দক্ষিণ আইচা ও দক্ষিণ মানিকা, মাদ্রাজ, আসলামপুর, জাহানপুর, আট কপাট গ্রাম তিন ফুটেরও বেশি পানিতে ডুবে আছে বলে জানান ফজলুর রহমান।

চরফ্যাশন উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন জানান, টানা বৃষ্টিতে মেঘনা ও তেঁতুলিয়া নদীর পানি বেড়ে উপজেলার অন্তত ৪০টি গ্রাম প্লাবিত হয়েছে। এ সকল গ্রাম ৪-৫ ফুট পানিতে তলিয়ে গেছে। 

এছাড়াও কয়েকদিনের জলাবদ্ধতায় চরফ্যাশন ও মনপুরা উপজেলার ম্যানগ্রোভ বনের কয়েক হাজার গাছের চারা ও আমনের বীজ তলা নষ্ট হয়ে যাচ্ছে।

ভোলার বন কর্মকর্তা মো. রুহুল আমিন বলেন, পানি জমে থাকায় চরফ্যাশন ও মনপুরার ম্যানগ্রোভ কেওড়া বাগান এবং ঢালচরের মাউণ্ড বাগানের কয়েক হাজার গাছের চারা নষ্ট হয়ে যাচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক প্রশান্ত কুমার সাহা জানান, জলাবদ্ধতার কারণে আমনের বীজতলা নষ্ট হচ্ছে। ফলে আমনের লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশংকা রয়েছে।