বৃষ্টি থাকবে শনিবারও

নিম্নচাপের প্রভাবে শনিবার পর্যন্ত রাজধানীসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে বৃষ্টিপাত চলবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2015, 01:37 PM
Updated : 31 July 2015, 01:37 PM

শুক্রবার সকাল ৬টায় সন্দ্বীপের কাছ দিয়ে চট্টগ্রাম উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ‘কোমেন। এটি এখন দুর্বল হয়ে স্থল নিম্নচাপ হিসেবে নোয়াখালী ও তৎসংলগ্ন স্থলভাগ এলাকায় অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম বলেন, “স্থল নিম্নচাপের প্রভাবে অনেক এলাকায় বৃষ্টি হচ্ছে। শনিবার দুপুর পর্যন্ত থেমে থেমে বৃষ্টি থাকবে।”

তিনি জানান, স্থল নিম্নচাপটি আরো পশ্চিম উত্তর-পশ্চিমে স্থলভাগের দিকে অগ্রসর হয়ে বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে যাবে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

তবে এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকার উপকূল এবং সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্রগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এসময় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে অধিদপ্তর।

ভারি বর্ষণের পূর্বাভাস

এদিকে আবহাওয়া অধিদপ্তর শনিবারের পূর্বাভাসে জানিয়েছে, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ এবং দেশের অন্যত্র কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার ট্রেস্ট ক্রিকেট চলছে। বৃষ্টির জন্য প্রথম দিন মাত্র ১০ মিনিটের জন্য খেলা বন্ধ থাকলেও শুক্রবার এক বলও খেলা সম্ভব হয়নি।

শনিবারের আবহাওয়া বিষয়ে অধিদপ্তরের পরিচালক শাহ আলম বলেন, “কালও থেমে থেমে বৃষ্টি থাকবে। তবে খেলা বিঘ্নিত না হতেও পারে।”

নিম্নচাপের প্রভাব কেটে গেলেও আরো কয়েকদিন মৌসুমি বৃষ্টি চলতে থাকবে বলে জানান এই আবহাওয়াবিদ।

বন্যা পরিস্থিতির অবনতি

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে সহকারী প্রকৌশলী রিপন কর্মকার জানান, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারি বর্ষণ হচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে।

“ফলে কক্সবাজার, চট্টগ্রাম ও বান্দরবান জেলাসমূহের কতিপয় অঞ্চলে বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে।”

শুক্রবার ঢাকায় ৩৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এসময় রংপুর বিভাগ ছাড়া ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল বিভাগের অনেক এলাকায় মাঝারি থেকে ভারি বর্ষণ হয়েছে।

ভারি বর্ষণের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরও জানিয়েছে, নোয়াখালী ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত স্থল নিন্মচাপের প্রভাবে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।