গ্যালারি টোয়েন্টি ওয়ানে ফ্রেমে বাঁধা তাজউদ্দীন আহমদ

বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে যার পরিচালনায় মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রের জন্ম, সেই তাজউদ্দীন আহমদের জীবনছবি নিয়ে একটি প্রদর্শনী শুরু হয়েছে ঢাকায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 05:53 PM
Updated : 30 July 2015, 05:53 PM

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রীর ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে ধানমণ্ডির গ্যালারি টোয়েন্টি ওয়ানে বৃহস্পতিবার শুরু হওয়া এই আলোকচিত্র প্রদর্শনী চলবে মাসজুড়ে।

প্রদর্শনী উদ্বোধন করে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, তাজউদ্দীন আহমদ বাংলাদেশের রাজনীতির অঙ্গনে একজন ব্যতিক্রমী ও বিশিষ্ট ব্যক্তি ছিলেন। মুক্তিযুদ্ধকালীন তার কৌশলী নেতৃত্ব না থাকলে এদেশের স্বাধীনতা অর্জন হয়ত আরও কঠিন হয়ে পড়ত।

বর্তমানে তাজউদ্দীন আহমদের মতো প্রজ্ঞাবান ও দেশপ্রেমিক নেতার অভাব বোধ করার কথাও বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই এমিরেটাস অধ্যাপক।

তিনি বলেন, “তাজউদ্দীন আহমদ সবসময় দেশ ও দেশের জনগণকে নিয়েই চিন্তা করতেন। বঙ্গবন্ধুর আর্দশের একনিষ্ঠ ও প্রকৃত সৈনিক ছিলেন তিনি। তিনি কখনোই ব্যক্তিস্বার্থ নিয়ে ভাবেননি।”

মুক্তিযুদ্ধ চলাকালীন গঠিত বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে আনিসুজ্জামান প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের নেতৃত্বে কাজ করার অভিজ্ঞতাও তুলে ধরেন।

“তাজউদ্দীন আহমদ জানতেন, যুদ্ধ শেষ হলে দেশকে অর্থনৈতিক ও সামাজিকভাবে পুনর্গঠিত করার কাজ শুরু করতে হবে। এজন্য তিনি প্রবাসকালীন সরকারের সময়ই পরিকল্পনা কমিশন গঠন করেন।”

ধানমন্ডির সাত মসজিদ রোডের ৭৫১ নম্বর ভবনের গ্যালারি টোয়েন্টি ওয়ানে এই প্রদর্শনী চলবে আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত।

তাজউদ্দীন আহমদের মেয়ে সংসদ সদস্য সিমিন হোসেন রিমি বলেন, এই প্রদর্শনী তার বাবার জীবনের ৫০ বছরের কর্মময় অংশগুলোকে তুলে ধরেছে।

অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী। এছাড়াও তাজউদ্দীন পাঠচক্রের কয়েকজন সদস্য বক্তব্য রাখেন।