রাজনীতির নামে বর্বরতা বন্ধে দৃষ্টান্তমূলক শাস্তি : প্রধানমন্ত্রী

রাজনৈতিক কর্মসূচির নামে ভবিষ্যতে কেউ যেনো আর বর্বরতা চালানোর সাহস না পায় সেজন্য দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 08:29 AM
Updated : 30 July 2015, 08:29 AM

চলতি বছরের শুরুতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের রাজনৈতিক কর্মসূচির সময় পেট্রোল বোমায় অগ্নিদগ্ধ হয়ে হতাহত এবং ক্ষতিগ্রস্ত বাস মালিকদের আর্থিক সহায়তার চেক প্রদান অনুষ্ঠানে শেখ হাসিনা একথা বলেন।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ক্ষতিগ্রস্ত ১৮৫ জন বাস মালিক, নিহত ১৫ জনের পরিবারের ৩০ জন সদস্য ও সাতজন আহতকে মোট আট কোটি ৩৭ লাখ ৫৯ হাজার টাকার চেক হস্তান্তর করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, “স্বাধীন দেশে স্বাধীনভাবে মানুষ চলাফেরা করবে, নিজের জীবনকে উন্নত করবে- এটাই তো মানুষের কাম্য।

“আর সেখানে যদি এভাবে মানুষের ক্ষতি করা হয়, তা আমরা বরদাস্ত করবো না।”

চলতি বছরের শুরু থেকে পরবর্তী ৯২ দিন হরতাল ও অবরোধে সাধারণ নাগরিকদের ক্ষতির কথা উল্লেখ করে তিনি বলেন, “যারা এভাবে ক্ষতিগ্রস্থ করেছে, তাদের শাস্তির ব্যবস্থা আমরা করব। তাদের কেউ রেহাই পাবে না। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা ইতিমধ্যে আমরা নিতে শুরু করেছি।”

শেখ হাসিনা আরো বলেন, “দৃষ্টান্তমূলক শাস্তি যদি না দেওয়া হয়, তাহলে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ড করার সাহস পাবে। ভবিষ্যতে এভাবে যেনো মানুষকে ক্ষতিগ্রস্ত করার সাহস না পায়, সেই ধরনের শাস্তির ব্যবস্থা করতে হবে। আমরা তা করব।”

সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়ার কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, “আমরা সরকারের পক্ষ থেকে চেষ্টা করেছি আপনাদের সহযোগিতা করার, আপনাদের পাশে দাঁড়াতে।

হরতাল-অবরোধে পেট্রোল বোমায় হতাহতদের পরিবারকে আর্থিক অনুদানের চেক দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি বাসস

“আমি জানি, যে ক্ষতি আপনাদের হয়েছে, সেটা পুরণ করা সম্ভব না। তারপরও আমাদের একটা চেষ্টা রয়েছে, জনগণের পাশে দাঁড়ানোর, সাহায্য সহযোগিতা করার।”

বিএনপি নেতৃত্বাধীন জোটের ডাকে এই বছরের জানুয়ারি থেকে তিন মাস ধরে চলা হরতাল-অবরোধে বাস-ট্রাকে পেট্রোল বোমা হামলায় অগ্নিদগ্ধ হয়ে প্রায় দেড়শ মানুষের মৃত্যু হয়। আহত হয়েছেন অনেক মানুষ।

প্রধানমন্ত্রী বলেন, “কারো ব্যক্তিস্বার্থ চরিতার্থ করতে মানুষের এত বড় ক্ষতি কেউ কখনো করতে পারে, তা কল্পনাও করা যায় না।”

নিজের রাজনীতির লক্ষ্য তুলে ধরে শেখ হাসিনা ধ্বংসাত্মক কর্মকাণ্ডের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, “রাজনীতি করি জনগণের স্বার্থে, জনগণের কল্যাণে, জনগণের মঙ্গলের জন্য। সেই রাজনীতির জন্য জনগণকে পুড়িয়ে মারার, জনগণের ক্ষতি করার, জনগণের জানমালের ক্ষতি করা, সেটা কোনো রাজনীতি নয়। এটা জঙ্গীবাদী কর্মকাণ্ড, সন্ত্রাসী কর্মকাণ্ড। বিএনপি-জামাত জোট সেটাই করেছে।”

এর আগে ক্ষতিগ্রস্ত ৬৭৬ জন বাস মালিক এবং ৩১৮ জন নিহত ও আহতদের মধ্যে ৩৩ কোটি ৪৭ লাখ ৭২ হাজার টাকা দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে।