ভূমি অফিসে দুর্নীতি রোধে ডিসিদের নির্দেশনা

ভূমি অফিসে ভোগান্তি নিরসন ও দুর্নীতি রোধে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেওয়া হয়েছে বলে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 01:59 PM
Updated : 29 July 2015, 01:59 PM

বুধবার জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত কার্য অধিবেশন শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।

তৃণমূল থেকে সর্বস্তরে জনগণের স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো বৈঠকে আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “ভূমি অফিসে ভোগান্তি নিরসনে যথাযোগ্য নির্দেশনা দেওয়া হয়েছে।”

ভূমি অফিসগুলোর বিষয়ে তিনি বলেন, “দুর্নীতির বিষয়ে আমরা জিরো টলারেন্স দেখাব। দুর্নীতি রন্ধ্রে রন্ধ্রে, এই দুর্নীতি একেবারে তৃণমূলে। তৃণমূল থেকে একেবারে সর্বোচ্চ স্তর মন্ত্রণালয় পর্যন্ত দুর্নীতির মূল উচ্ছেদ করব।”

বৈঠকে ২৫টি বিষয় নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “বৈঠকে বালু মহাল, জল মহাল, নাম খারিজ, নাম জারি, নকশা, পর্চা ইত্যাদি নিয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়ে তাৎক্ষণিক কোনো সমাধান হয় না। আমার পক্ষ থেকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি।

“ভূমিকম্প ছাড়া ভূমি নড়ে না। অতীতে দেখা যায় একজনের জমি আরেকজনের নামে হয়ে গেছে। আমরা এসব সমস্যা থেকে বের হয়ে আসার চেষ্টা করছি।”

পরিবেশ আদালতের পরিধি বাড়ানোর সুপারিশ

জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে পরিবেশ ও বন মন্ত্রীর সঙ্গে বৈঠকে পরিবেশ আদালতের পরিধি বাড়ানোর জন্য সুপারিশ করেন জেলা প্রশাসকরা।

পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশন শেষে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু সাংবাদিকদের বলেন, “ডিসিরা ট্রাইব্যুনালের পরিধি বৃদ্ধির কথা বলেছেন, চিনি কলের বর্জ্য নিষ্কাশনে ইটিপি (ইনফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট) বসানোর কথা বলেছেন।

“আমরা জানি তারা কী অবস্থার মধ্যে কাজ করে, তারাও জানে আমরা কী অবস্থার মধ্যে কাজ করি। এগিয়ে যাচ্ছে, পিছিয়ে যাচ্ছে না, এতে কোন সন্দেহ নেই।”

ডিসিদের কোন অভিযোগ নেই বলেও জানান মন্ত্রী।

ডিসি-ডিএম বৈঠকে সমস্যা সমাধান

সীমান্তে অপরাধমূলক কর্মকাণ্ড নির্মূলে সীমান্তবর্তী জেলাগুলোতে ডিসি-ডিএম পর্যায়ের বৈঠকে স্থানীয় সমস্যা স্থানীয়ভাবে সমাধান করা যায় কি না সে বিষয়ে ভেবে দেখা  হবে বলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী  জানিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্য অধিবেশন শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, “আমরা চেষ্টা করছি যতদূর সম্ভব ডিস্ট্রিক কমিশনার ও ভারতীয় সাইটে ডিস্ট্রিক ম্যাজিস্ট্রেট স্থানীয় সমস্যা যদি স্থানীয়ভাবে সমাধান করতে পারে, এটি আমাদের জন্য ভাল হবে।”

রোহিঙ্গা সমস্যা, বিদেশে প্রবাসীরা মৃত্যুবরণ করলে মরদেহ দেশে ফিরিয়ে আনা, সীমান্ত নিরাপত্তা ও মানবপাচার রোধসহ অন্যান্য বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান মন্ত্রী।