অনুলিপি পেলে অবশ্যই রিভিউ: সাকার আইনজীবী

যুদ্ধাপরাধ মামলায় সালাউদ্দিন কাদের চৌধুরীর সর্বোচ্চ সাজার রায়ে তার পরিবার ‘সন্তষ্ট নয়’ জানিয়ে আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, পূর্ণাঙ্গ অনুলিপি হাতে পেলে তারা ‘অবশ্যই’ রিভিউ আবেদন করবেন।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 07:28 AM
Updated : 29 July 2015, 07:36 AM

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপি নেতা সাকা চৌধুরীকে ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রেখে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ বুধবার এই রায় দেয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব রায়ের পর নিজের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “যেহেতু আপিল বিভাগের রায়, আমরা অবশ্যই এ রায়ের অনুলিপি হাতে পেলে রিভিউ করব। আমরা আশা করব, রিভিউয়ে আমরা বহালকৃত সাজা থেকে মুক্তি পাব। তার পরিবার থেকে বলা হয়েছে, তারা এই রায়ে হতাশ হয়েছেন।”

বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধের সময় চট্টগ্রামের রাউজানে কুণ্ডেশ্বরী ঔষধালয়ের মালিক নূতন চন্দ্র সিংহকে হত্যা, সুলতানপুর ও ঊনসত্তরপাড়ায় হিন্দু বসতিতে গণহত্যা এবং হাটহাজারীর এক আওয়ামী লীগ নেতা ও তার ছেলেকে অপহরণ করে খুনের দায়ে সাকা চৌধুরীর সর্বোচ্চ সাজার রায় দিয়েছে আদালত।

তার আইনজীবী বলেন, “আপনারা জানেন সালাউদ্দিন কাদের চৌধুরী ১৯৭৯ সাল থেকে বারবার নিজের এলাকা থেকে নির্বাচিত হয়েছেন। যে এলাকায় বর্বরোচিত পাকিস্তানি হামলার সঙ্গে উনি ছিলেন বলে বলা হয়।

“যে ব্যক্তি তার এলাকায় পাকিস্তান সেনাবাহিনীর সঙ্গে থেকে মানুষের সঙ্গে থেকে বর্বরোচিত আচরণ করতে পারে, মানুষ হত্যা করতে পারে, সেই ব্যক্তি ওই এলাকা থেকে বারবার জাতীয় সংসদে নির্বাচিত হয়েছেন।”

খন্দকার মাহবুব বলেন, “সালাউদ্দিনের পরিবার বলেছেন, প্রসিকিউশন রাজনৈতিক উদ্দেশ্যে এই মামলা এনেছেন। সেইফ হোমে রেখে, মিথ্যা সাক্ষ্য তৈরি করে এই রায়। তারা এ ব্যাপারে যথাযথ আইনি পদক্ষেপ নেবেন।”

মুসলিম লীগ নেতা ফজলুল কাদের (ফকা) চৌধুরীর ছেলে সাকা চৌধুরী হলেন চতুর্থ ব্যক্তি, আপিল আদালতে যার সর্বোচ্চ সাজার রায় এল।