সাকার রায়ের দিন শাহবাগে অবস্থান সকাল থেকে

গত কয়েকদিন ধরে বিকালে অবস্থান করলেও যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায়ের দিন সকাল থেকেই শাহবাগে থাকবে গণজাগরণ মঞ্চের কর্মসূচি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 04:41 PM
Updated : 28 July 2015, 04:41 PM

সাবেক এই মন্ত্রী ও সংসদ সদস্যের আপিলের রায়েও সর্বোচ্চ সাজা বহাল রাখার দাবিতে মঙ্গলবার এক সমাবেশে পরদিনের কর্মসূচি জানানো হয়।  

বুধবার সকালেই আপিল বিভাগ সালাউদ্দিন কাদেরের আপিলের রায় দেবে। তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ফাঁসির রায় দিয়েছিল।

প্রভাবশালী এই রাজনীতিকের রায় পরিবর্তনের যে কোনো ষড়যন্ত্র ঠেকাতে কয়েক দিন আগে থেকে কর্মসূচি পালন করে আসছে শাহবাগের আন্দোলনকারীরা।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার মঙ্গলবারের সমাবেশে বলেন, বুধবার সকাল ৮টা থেকেই তারা শাহবাগে অবস্থান নেবেন।

তিনি বলেন, “আমরা প্রত্যাশা করছি কোনো ধরনের বাধা, কোনো ধরনের প্রভাবের কাছে নতি স্বীকার না করে আমাদের বিচারপতিরা যুদ্ধাপরাধীর প্রাপ্যদণ্ড ফাঁসি বহাল রাখবেন।

“আমরা প্রত্যাশা করছি, যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় বহাল থেকে তা অবিলম্বে কার্যকর হবে। এই রায় কার্যকরের মাধ্যমে বাংলাদেশকে কলঙ্ক মুক্ত করার দাবি জানাচ্ছি।”

“এই সাকা চৌধুরীর অপরাধের শাস্তি পাওয়ার কথা ছিল মুক্তিযুদ্ধের পরেই, কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস ৪৪ বছর অপেক্ষা করতে হল,” বলেন ইমরান।

টানা গণঅবস্থান কর্মসূচিতে আয়োজিত সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল টিএসসি ঘুরে আবার শাহবাগে অবস্থান নেয়। সন্ধ্যায় শহীদ নূতন চন্দ্র সিংহসহ সব শহীদের স্মরণে আলোক প্রজ্জ্বলন করে তারা।